ভারতে বিরুদ্ধে যুদ্ধের হুঙ্কার নেপালের!

৮:০৮ অপরাহ্ণ | মঙ্গলবার, মে ২৬, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্কঃ কিছু দিন ধরে ভারত ও নেপালের মধ্যে সম্পর্কের অবনতি ঘটেছে। ভারতের দাবিকৃত এলাকা নেপালের মানচিত্রে অন্তর্ভুক্ত করার পর থেকে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বিষয়টি নিয়ে যুদ্ধের হুমকি দিয়েছে নেপাল।

ভারতের তুলনায় ক্ষুদ্র দেশ নেপাল। অর্থনীতি ও সামরিক শক্তি কোনো দিক দিয়েই ভারতের ধারে পাশে নেই দেশটি। ফলে হঠাৎ করে ভারতের সঙ্গে তাদের এমন কঠোরতাকে অন্য দেশের প্ররোচণা হিসেবে দেখছে ভারত।

সম্প্রতি ভারতের সেনাপ্রধান সেই বিষয়টি ইঙ্গিত করে বলেছেন, নেপাল অন্য দেশের প্ররোচণায় ভারতের সঙ্গে এমন আচারণ করছে। অন্য দেশ বলতে ভারত চীনকে বুঝিয়েছে।

কিন্তু ভারতীয় সেনাবাহিনীর এমন বক্তব্যে ক্ষেপেছে নেপাল। সম্প্রতি ‘দ্য রাইজিং নেপাল’ পত্রিকাকে একটি সাক্ষাৎকার দিয়েছেন নেপালের উপ-মুখ্যমন্ত্রী ও প্রতিরক্ষা মন্ত্রী ঈশ্বর পোখরেল।

তিনি বলেছেন, “ভারতীয় সেনাপ্রধান মনোজ মুকুন্দ নারাভানে নেপালের গোর্খাদের ভাবাবেগে আঘাত হেনেছেন। ভারতের জন্য বহু বলিদান দিয়েছেন গোর্খারা।

কিন্তু তৃতীয় কোনো শক্তির প্ররোচনায় আমরা কালাপানি সীমান্তে বিবাদ করছি বলে যে অভিযোগ করেছেন ভারতের সেনাপ্রধান তা নিন্দনীয়। প্রয়োজনে নেপালি সেনারা যুদ্ধ করবে।’