বিএসএমএমইউ’র পরীক্ষাতেও ডা. জাফরুল্লাহ চৌধুরীর করোনা শনাক্ত

৮:৪৭ অপরাহ্ণ | বুধবার, মে ২৭, ২০২০ স্পট লাইট
jafor

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়েও (বিএসএমএমইউ) করোনা পরীক্ষায় পজিটিভ এসেছে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর। বুধবার (২৭ মে) সন্ধ্যায় তিনি নিজেই একথা গণমাধ্যমকে জানান।

জাফরুল্লাহ চৌধুরী জানান, বিএসএমএমইউতে করোনা পরীক্ষা করা হলে সেখানেও তার পজিটিভ এসেছে। এর আগে তার গণস্বাস্থ্য কেন্দ্র উদ্ভাবিত অ্যান্টিজেন কিট দিয়ে পরীক্ষায় পজিটিভ আসে। বর্তমানে তিনি বাড়িতে আইসোলেশনে আছেন।

গণস্বাস্থ্য কেন্দ্র সূত্র জানায়, ডা. জাফরুল্লাহ চৌধুরী শারীরিকভাবে সুস্থ আছেন। তিনি তার নিয়মিত চিকিৎসার ধারাবাহিকতায় মঙ্গলবার (২৬ মে) ডায়ালাইসিস নিয়েছেন এবং ডায়ালাইসিসের পর করোনা চিকিৎসার জন্য প্লাজমা থেরাপি নিয়েছেন। তিনি গত ছয় বছর যাবত প্রতি সপ্তাহে তিনবার ডায়ালাইসিস নিয়ে থাকেন।

ডা. জাফরুল্লাহ চৌধুরীর খোঁজ নিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। এ বিষয়ে গণস্বাস্থ্য কেন্দ্রের অন্যতম ট্রাস্টি ডা. জাফরুল্লাহ বলেন, ‘বাংলাদেশে করোনা আক্রান্তদের মধ্যে সম্ভবত সবচেয়ে আমিই একমাত্র সৌভাগ্যবান রোগী, যার খোঁজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া নিয়েছেন।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি যে তিনি ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে একটি কেবিন প্রস্তুত করে দিয়েছেন আমার জন্য। আমার খোঁজ নিয়েছেন। একই দিনে দুই-এক ঘণ্টার ব্যবধানে খালেদা জিয়াও ফল পাঠিয়েছেন। দু’জনের প্রতি আমি কৃতজ্ঞ। আমি দেশবাসীর কাছে কৃতজ্ঞ।’

উল্লেখ্য খ্যাতিমান চিকিৎসক, রাজনৈতিক ব্যক্তিত্ব এবং মুক্তিযোদ্ধা জাফরুল্লাহ চৌধুরী গণস্বাস্থ্য কেন্দ্র নামক স্বাস্থ্য বিষয়ক এনজিওর প্রতিষ্ঠাতা। ১৯৮২ সালে প্রবর্তিত বাংলাদেশের ‘জাতীয় ঔষধ নীতি’ ঘোষণার ক্ষেত্রে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।