• আজ ২৬শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

‘মোদির মন ভালো নেই’- ট্রাম্প

১:০৯ অপরাহ্ণ | শুক্রবার, মে ২৯, ২০২০ আন্তর্জাতিক
mod

আন্তর্জাতিক ডেস্কঃ চীনের সঙ্গে সীমান্ত বিরোধের কারণে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মন ভালো নেই বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার (২৮ মে) হোয়াইট হাউজের সাংবাদিকদের প্রশ্নের জবাবে এমনটি বলেন ট্রাম্প।

সংবাদ সম্মেলনে ট্রাম্পকে ভারত ও চীনের মধ্যে চলমান সংঘাত নিয়ে প্রশ্ন করা হলে তিনি বলেন, ‘ভারত ও চীনের মধ্যে বড় বিবাদ চলছে। ভারতীয়রা আমাকে খুব পছন্দ করে। আমার মনে হয় যুক্তরাষ্ট্রের গণমাধ্যমের চেয়েও ভারতীয়রা আমাকে বেশি পছন্দ করে। আমিও মোদিকে পছন্দ করি। সে একজন ভদ্রলোক। তার সঙ্গে আমার ফোনে কথা হয়েছে। মোদি জানিয়েছেন যে চীনের সঙ্গে যে বিরোধ চলছে তাতে তার মন ভালো নেই।’

এর আগে গত বুধবার মার্কিন প্রেসিডেন্ট ভারত ও চীনের মধ্যে মধ্যস্থতা করার প্রস্তাব জানিয়ে টুইট করেছিলেন। সেখানে তিনি লেখেন, ‘দুই দেশকেই যুক্তরাষ্ট্রকে জানিয়েছে যে, সীমান্ত নিয়ে তাদের মধ্যে যে বিরোধ চলছে সে বিষয়ে তারা মধ্যস্থতা করতে প্রস্তুত, ইচ্ছুক এবং সক্ষম।’ এর পরদিনই হোয়াইয়াইট হাউসে সংবাদ সম্মেলনে মোদির মেজাজ খারাপের কথা জানালেন ট্রাম্প।

তবে ভারতের সংবাদমাধ্যমগুলো দেশটির সরকারি সূত্রের বরাত দিয়ে জানিয়েছে, চলতি মাসে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে কোন কথা হয়নি নরেন্দ্র মোদির। সংবাদমাধ্যমগুলো জানায়, গত ৪ এপ্রিলের পর দুই নেতার মধ্যে আর কোন কথা হয়নি।

ইন্ডিয়া টুডে তাদের প্রতিবেদনে জানিয়েছে, ট্রাম্পের সঙ্গে প্রধানমন্ত্রী মোদির সর্বশেষ কথা হয়েছে গত এপ্রিলের ৪ তারিখ। ওই দিন চীন-ভারত সীমান্ত বিষয়ে নয়, ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন বিষয়ে কথা বলেছিলেন ডোনাল্ড ট্রাম্প।

উল্লেখ্য, ভারত ও চীনের প্রায় ৩৫০০ কিলোমিটার সীমান্তে উত্তেজনা বিরাজ করছে। সম্প্রতি লাদাখ ও উত্তর সিকিমের বিভিন্ন এলাকায় দুই দেশই সেনা ও যুদ্ধাস্ত্র মোতায়েন বাড়িয়েছে।

ভারতের সংবাদমাধ্যমগুলো প্রতিবেদনে জানিয়েছে, উপগ্রহের পাঠানো ছবিতে দেখা গেছে, লাদাখ সীমান্তে ব্যাপক সেনা তৎপরতা বাড়িয়েছে চীন। ছবিতে দেখা গেছে প্যানগং লেক থেকে ২০০ কিলোমিটার দূরে চিনা বিমান ঘাঁটিতে অস্থায়ী পরিকাঠামো নির্মাণ চলছে। এছাড়া সীমান্ত এলাকায় কয়েক হাজার সেনা বাড়িয়েছে দেশটি।