দেশে আরও ২৫৪৫ জনের দেহে করোনা শনাক্ত

২:৫১ অপরাহ্ণ | রবিবার, মে ৩১, ২০২০ Breaking News
nasima

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ বাংলাদেশে একদিনে নতুন করে ২ হাজার ৫৪৫ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হওয়ার তথ্য দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। এছাড়া গেল ২৪ ঘণ্টায় আরও ৪০ জন মারা গেছেন। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়াল ৪৭,১৫৩ জন। মোট মৃত্যু ৬৫০ এবং গত ২৪ ঘণ্টায় ৪০৬ জন সহ মোট সুস্থ ৯৭৮১ জন।

রোববার (৩১ মে) দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

অনলাইন বুলেটিনে বলা হয়, ৫২টি ল্যাবে গত ২৪ ঘণ্টায় ১১,৮৭৬ জনের নমুনা পরীক্ষা করা হয়।

প্রসঙ্গত গত বছরের ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশে প্রথম কোভিড-১৯ রোগীশনাক্ত হন ৮ মার্চ এবং এ রোগে আক্রান্ত প্রথম রোগীর মৃত্যু হয় ১৮ মার্চ।

২৫ মার্চ প্রথমবারের মতো রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) জানায়, বাংলাদেশে সীমিত পরিসরে কমিউনিটিট্রান্সমিশন বা সামাজিকভাবে করোনাভাইরাসের সংক্রমণ হচ্ছে। করোনা ঠেকাতে দুই মাসের বেশি সময় ধরে দেশে চলে “সাধারণ ছুটি”। কিন্তু দিন দিন বাড়তে থাকে সংক্রমণ।

করোনার বর্তমান পরিস্থিতির মধ্যেই আজ থেকে দেশের সরকারি-বেসরকারি অফিস খুলে দেয়া হয়েছে। তবে বন্ধ রাখা হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠান। শিক্ষার্থীদের নিরাপত্তার কথা বিবেচনা করে ধীরে ধীরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হবে বলে রোববার জানিয়েছেন প্রধানমন্ত্রী। অন্যদিকে করোনা পরিস্থিতি অনুকূলে আসার আগে এইচএসসি পরীক্ষা নেয়া সম্ভব নয় বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

উল্লেখ্য বিশ্বে এখন পর্যন্ত ৬১ লাখ ৭২ হাজার ৪৪৮ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। এদের মধ্যে ৩ লাখ ৭১ হাজার ১৮৬ জন মারা গেছেন অন্যদিকে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ২৭ লাখ ৪৪ হাজার ৪৪ জন। বর্তমানে চিকিৎসাধীন ৩০ লাখ ৫৭ হাজার ২১৮ জনের মধ্যে ৫৩ হাজার ৪৫৯ জনের অবস্থা গুরুতর।