• আজ ২৩শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

১০৪ শিক্ষা প্রতিষ্ঠানে কেউ পাস করেনি

৮:২৩ অপরাহ্ণ | রবিবার, মে ৩১, ২০২০ শিক্ষাঙ্গন

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষায় এবার ১০৪টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী ফেল করেছে। আর শতভাগ পাস করেছে এমন শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা তিন হাজার ২৩টি।

রবিবার (৩১ মে) বেলা ১১টার পর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি ফেসবুক লাইভে ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরেন। এ সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল উপস্থিত ছিলেন।

শিক্ষামন্ত্রী জানান, এ বছর শূন্য শতাংশ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ১০৪টি, গত বছর যা ছিল ১০৭টি। কমেছে তিনটি। এটা ভালো খবর। এছাড়া গত বছর শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ছিল দুই হাজার ৫৮৩টি। এ বছর তা বেড়ে হয়েছে তিন হাজার ২৩টি।

শূন্য শতাংশ পাস প্রতিষ্ঠানগুলোর বিষয়ে শিক্ষামন্ত্রী দীপু মনি বলেন, ওই সব প্রতিষ্ঠান কেন ফল খারাপ করল সেসব বিষয় খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে।

এদিকে রোববার (৩১ মে) সকাল সাড়ে ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে এবারের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের অনুলিপি তুলে দেয়া হয়। শিক্ষামন্ত্রী দীপু মনি সেখানে ফলাফলের বিভিন্ন দিক তুলে ধরেন।

মাধ্যমিক স্তরের এই সমাপনী পরীক্ষায় এবার ৮২ দশমিক ৮৭ শতাংশ শিক্ষার্থী পাস করেছে, জিপিএ-৫ পেয়েছে এক লাখ ৩৫ হাজার ৮৯৮ জন।

এসএসসিতে ২০১৮ সালে ১০৯টি, ২০১৭ সালে ৯৩টি এবং ২০১৬ সালের ৫৩টি, ২০১৫ সালে ৪৭টি এবং ২০১৪ সালে ২৪টি প্রতিষ্ঠানের সব শিক্ষার্থী ফেল করেছিল।

আর ২০১৮ সালে এক হাজার ৫৭৪টি, ২০১৭ সালে ২ হাজার ২৬৬টি এবং ২০১৬ সালে ৪ হাজার ৭৩৪টি, ২০১৫ সালে ৫ হাজার ৯৫টি এবং ২০১৪ সালে ৬ হাজার ২১০টি শিক্ষা প্রতিষ্ঠানের শতভাগ পরীক্ষার্থী পাস করেছিল।