বিক্ষোভকারীদের ভয়ে হোয়াইট হাউসের বাংকারে লুকিয়ে ছিলেন ট্রাম্প

১২:৩৫ অপরাহ্ণ | সোমবার, জুন ১, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- যুক্তরাষ্ট্রে শত শত বিক্ষোভকারী হোয়াইট হাউসের বাইরে জড়ো হয়ে পাথর নিক্ষেপ করায় এবং পুলিশ ব্যারিকেডে টেনে সরিয়ে ফেলায় শুক্রবার রাতে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে নির্বাহী প্রাসাদটির একটি বাংকারে নিয়ে যান সিক্রেট সার্ভিস এজেন্টরা (নিরাপত্তা কর্মী)।

হোয়াইট হাউসের ঘনিষ্ঠ একজন রিপাবলিকান নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, প্রায় এক ঘণ্টা ওই বাংকারে ছিলেন ট্রাম্প, যেটি সন্ত্রাসী হামলার মতো জরুরি পরিস্থিতিতে ব্যবহারের জন্য তৈরি করা হয়েছে।

নিরাপত্তা কর্মীদের আকস্মিক এ সিদ্ধান্ত হোয়াইট হাউসের ভেতরেও নানা আলোচনার জন্ম দিয়েছে। পুরো সপ্তাহজুড়ে প্রেসিডেন্টের নির্বাহী প্রাসাদের কাছে অবস্থিত লাফায়েট পার্ক থেকে প্রতিবাদকারীদের কণ্ঠ শোনা যাচ্ছিল এবং আইন প্রয়োগকারী কর্মকর্তারা মানুষের ভিড় ঠেকাতে হিমশিম খাচ্ছিলেন।

মিনিয়াপোলিস পুলিশ হেফাজতে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে বিক্ষোভ অব্যাহত রয়েছে। কারফিউ জারি করা হয়েছে অন্তত ৪০ শহরে।

উল্লেখ্য, ২৫ মে মিনেসোটা অঙ্গরাজ্যের মিনিয়াপোলিস শহরে জর্জ ফ্লয়েড নামে এক ব্যক্তিকে জাল নোট রাখার অভিযোগে হাঁটু দিয়ে গলা চেপে ধরে শ্বাসরোধ করে হত্যা করে এক শ্বেতাঙ্গ পুলিশ। বর্ণবিদ্বেষ থেকেই ফ্লয়েডকে এমন নির্মমভাবে হত্যা করা হয়েছে দাবি করে বিক্ষোভ করছেন কৃষ্ণাঙ্গরা।