• আজ ১লা শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

কাশ্মীর থেকে লাদাখ সীমান্তে হাজার হাজার সৈন্য আনছে ভারত

১০:৫৫ অপরাহ্ণ | সোমবার, জুন ১, ২০২০ আন্তর্জাতিক
army-convoye

আন্তর্জাতিক ডেস্কঃ ভারত ও চীনের মধ্যে উত্তেজনা ক্রমশ বাড়ছে। লাদাখ সীমান্তের কাছে চীনের সেনাবাহিনী ভারি অস্ত্রশস্ত্র নিয়ে প্রস্তুত আছে বলে খবর এসেছিল আগেই। এবার জানা গেল লাদাখ সীমান্তে ধীরে ধীরে শক্তি বাড়াচ্ছে ভারতীয় সেনা। প্রায় প্রতিদিন গালওয়ান উপত্যকায় কাশ্মীর থেকে লাদাখে আসছেন ভারতীয় সেনা জওয়ানরা।

একজন উচ্চপদস্থ সেনা কর্মকর্তা জানিয়েছেন, ‘‌বর্তমান পরিস্থিতির দিকে নজর রেখেই কাশ্মীর থেকে সেনা জওয়ানদের সরিয়ে লাদাখের চীন সীমান্তে নিয়ে আসা হচ্ছে।’‌ চীনের পিপল্‌স লিবারেশন আর্মির ওপর চাপ তৈরি করতেই ভারতীয় সেনা এই পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যমগুলো।

ভারত আর চীন সীমান্তের পাশের গ্রামের মানুষেরা জানাচ্ছেন যে, প্রতি রাতে তাদের এলাকা দিয়ে ৮০ থেকে ৯০ টি ট্রাক যাচ্ছে। ওই ট্রাক গুলো সেনার বাহন। ওই ট্রাকে জওয়ান, হাতিয়ার আর খাওয়ার নিয়ে যাওয়া হয়।

যদিও লেফেটেনেন্ট জেনারেল এসএল নরসিমহন বলেন, ‘এই মুভমেন্টের মধ্যে কিছু উইন্টার স্টকিং এর জন্য হতে পারে। যখন বরফ গলে যায় তখন সেনা আগামী শীত পর্যন্ত নিজেদের পোস্ট বদলে ফেলে। সাধারণত এই মাস গুলোতে এমনই হয়।’

এই সপ্তাহেই ভারতীয় সেনা আবারও চীনা বাহিনীর সঙ্গে শান্তি আলোচনার একটি চেষ্টা করেছে। মে মাসের ২২–২৩ তারিখে মেজর জেনারেল স্তরের একটি শান্তি বৈঠক পরিকল্পনা করা হলেও তাতে শেষ পর্যন্ত লাভ হয়নি।

ওদিকে খবর পাওয়া যাচ্ছে, চীনা সেনা টাইপ ১৫ ট্যাঙ্ক, জি-২০ হেলিকপ্টার, জিজে ড্রোন সীমান্তে মজুত করে রেখেছে। তাঁরাও একইভাবে ভারতীয় সেনার ওপর চাপ তৈরি করতে সীমান্তে শক্তিবৃদ্ধি করেছে।