আম্পানের রেশ না কাটতেই ভারতে আঘাত হানতে যাচ্ছে ঘূর্ণিঝড় ‘‌নিসর্গ’

৩:৪০ অপরাহ্ণ | মঙ্গলবার, জুন ২, ২০২০ আন্তর্জাতিক
nisorgo-1

আন্তর্জাতিক ডেস্কঃ সুপার সাইক্লোন আম্পানের রেশ না কাটতেই আবার ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দিয়েছে ভারতের আবহাওয়া দফতর। ভারতের মহারাষ্ট্র ও গুজরাট উপকূলে বুধবার (৩ জুন) আঘাত হানতে পারে গ্রীষ্মকালীন ঘূর্ণিঝড় ‘নিসর্গ’।

ভারতের আবহাওয়া দপ্তর ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দিয়ে বলেছে, আগামী ১২ ঘণ্টার মধ্যে শক্তিশালী হয়ে ওঠার আশঙ্কা আছে নিসর্গের। আর ৬ ঘণ্টার মধ্যে শক্তি সঞ্চয় করে ধেয়ে যাবে উত্তর দিকে। আগামীকাল বুধবারের মধ্যে প্রবল গতিতে আছড়ে পড়তে পারে মহারাষ্ট্র উপকূলে। তারপর উত্তর মহারাষ্ট্র হয়ে পার্শ্ববর্তী দক্ষিণ গুজরাট উপকূল ধরে নিসর্গ যেতে পারে উপকূলীয় শহর দামানের দিকে।

ভারতীয় আবহাওয়া দপ্তর জানায়, মুম্বাই থেকে ৬৯০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ও সুরাট থেকে ৯২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে গভীর নিম্নচাপ হিসেবে অবস্থান করছে নিসর্গ। ধীরে ধীরে শক্তি বৃদ্ধি করে সাইক্লোনের রূপ নেবে এই নিম্নচাপ।

শুরুতে আরব সাগর হয়ে উত্তর দিকে বয়ে যাবে নিসর্গ। তারপর উত্তর পূর্বে বাঁক নিয়ে সেটি উত্তর মহারাষ্ট্র ও দক্ষিণ গুজরাটের সমুদ্র উপকূলের মাঝখানে হরিহরেশ্বরে আছড়ে পড়বে। এই প্রবল শক্তিশালী ঘূর্ণিঝড়ের ফলে ক্ষতিগ্রস্ত হতে পারে মহারাষ্ট্র সহ গোয়া ও কেরল, দমন ও লাক্ষাদ্বীপের বিস্তীর্ণ এলাকা।

ঘূর্ণিঝড় মোকাবেলায় ইতোমধ্যে ভারতের মহারাষ্ট্রে বিপর্যয় মোকাবেলা বাহিনীর (এনডিআরএফ) ১০টি দল মোতায়েন করা হয়েছে। এছাড়া সমস্ত উপকূলের পাশে থাকা লোকজনদের সাবধান করা হয়েছে। এছাড়া বেশকিছু মানুষকে নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে।

এনডিআরএফের মহাপরিচালক এস এন প্রধান বলেন, আশা করা হচ্ছে, ঘূর্ণিঝড় নিসর্গে বাতাসের বেগ থাকবে ৯০ থেকে ১০০ কিলোমিটারের মধ্যে। সতর্কতাস্বরূপ উপকূলীয় এলাকা থেকে মানুষজনকে সরিয়ে নেয়া হচ্ছে।