এখন থেকে ঘরে বসে দুই মিনিটেই খোলা যাবে ব্যাংক একাউন্ট

১১:৪৬ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, জুন ৪, ২০২০ প্রজন্মের ভাবনা, বিজ্ঞান ও প্রযুক্তি

সময়ের কণ্ঠস্বর, ঢাকা- এখন থেকে অ্যাকাউন্ট খুলতে ব্যাংকে যেতে হবে না। ঘরে বসে মাত্র দুই মিনিটেই খোলা যাবে ব্যাংক অ্যাকাউন্ট। করোনা মহামারির প্রভাব থেকে গ্রাহকদের সুরক্ষা দিতে ঘরে বসে ব্যাংকিং সেবা দেওয়ার লক্ষ্যে এ পদক্ষেপ নিয়েছে সোনালী ব্যাংক।

সোনালী ব্যাংকের প্রথম মোবাইল অ্যাপস সোনালী ই-সেবার মাধ্যমে এ সুবিধা পাবেন গ্রাহকরা। সোনালী ই-সেবা অ্যাপসটি গুগল প্লে-স্টোরে পাওয়া যাবে। প্রাথমিকভাবে শুধুমাত্র অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এ সুবিধা পাবেন। পর্যায়ক্রমে আইওএসসহ অন্যান্য ব্যবহাকারীরা এ সুবিধা নিতে পারবেন।

বুধবার (৩ জুন) ভার্চুয়াল এক অনুষ্ঠানে ‘সোনালী ই সেবা মোবাইল অ্যাপ’ আনুষ্ঠানিক উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

উদ্বোধন অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী এবং সভাপতিত্ব করেন ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা ও ব্যবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান প্রধান।

ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে, কোভিড-১৯ মহামারির প্রভাব হতে গ্রাহকদের সুরক্ষা দিতে ব্যাংক কর্তৃপক্ষ নিজ উদ্যোগে এ পদক্ষেপ নিয়েছেন। অ্যাকাউন্ট খোলার জন্য গ্রাহকদেরকে সশরীরে ব্যাংকের কোনো শাখায় যাওয়ার দরকার নেই। গ্রাহকের ছবি ও ব্যক্তিগত তথ্য অটোমেটিক পদ্ধতিতে যাচাই-বাছাই করার জন্য সোনালী ব্যাংক কর্তৃপক্ষ এখন থেকে তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সফটওয়্যার ‘পরিচয়’ ব্যবহার করবে। এ পরিচয় সফটওয়্যার গ্রাহকদের যেকোনো তথ্য (কেওয়াইসি) নিমিষেই বাংলাদেশ জাতীয় ডিজিটাল আর্কিটেকচারের (বিএনডিএ) সঙ্গে অটোমেটিক মিলিয়ে নিতে পারবে।

প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেন, সোনালী ব্যাংক লিমিটেড, আইসিটি মন্ত্রণালয়, পরিচয় ও বাংলাদেশ জাতীয় ডিজিটাল আর্কিটেকচারের মধ্যে অংশীদারিত্বের ফলে বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত এই পদ্ধতি বাস্তবায়নের দুর্দান্ত উদাহরণ।

সোনালী ব্যাংকের সময়োপযোগী সিদ্ধান্তের প্রশংসা করে পলক বলেন, ডিজিটাল পদ্ধতিতে সহজে সেবা প্রদানের জন্য পরিচয়’ গেটওয়ে ব্যবহার করে গ্রাহকদের দোরগোড়া থেকে কীভাবে আধুনিক ব্যাংকিং প্রদান করতে হয় তা দেখিয়ে দিয়ে ব্যাংকিং জগতে সোনালী ব্যাংক উদাহরণ সৃষ্টি করলো।

ব্যাংকের নিজস্ব কর্মকর্তাদের দ্বারা মোবাইল অ্যাপটি ডেভেলপ করায় সংশ্লিষ্ট টিমকে ধন্যবাদ ও অভিনন্দন জানান তিনি।

সোনালী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী বলেন, এটা সময়ের দাবি। পরিবর্তিত এ পরিস্থিতিতে তথ্য প্রযুক্তিভিত্তিক ব্যাংকিং সেবা প্রদানের নিমিত্তে আমরা অনলাইনে ব্যাংক হিসাব খোলার ব্যবস্থা গ্রহণ করেছি। এতে গ্রাহক ঘরে বসে মাত্র ২ মিনিটে সোনালী ব্যাংকের হিসাব খুলতে পারবেন। প্রধানমন্ত্রী ঘোষিত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তার আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের উৎসাহে এবং আইসিটি মন্ত্রণালয়ের সক্রিয় সহযোগিতায় ব্যবহার বান্ধব ডিজিটালাইজড ফিন্যান্সিয়াল সিস্টেম বাস্তবায়নে আমরা এরূপ কার্যক্রম অব্যাহত রাখবো।

ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক মো. আতাউর রহমান প্রধান বলেন, এ নতুন বিশ্বে আমরা আমাদের গ্রাহকদের কোনো শাখায় না এসেই সোনালী ই-সেবা অ্যাপটি ব্যবহার করে সোনালী ব্যাংকে অ্যাকাউন্ট খোলার সুবিধা দেয়ার জন্য পদক্ষেপ নিয়েছি। সময়ের সঙ্গে আমরা এ সুবিধা আরও বর্ধিত করবো।