ঢাকার বাতাসের মানে উন্নতি অব্যাহত

১২:৩৩ অপরাহ্ণ | বৃহস্পতিবার, জুন ৪, ২০২০ ফিচার

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- দূষিত বাতাসের সঙ্গে লড়াই করা ঢাকাবাসীর জন্য স্বস্তির খবর হলো- এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) বৃহস্পতিবার সকালে বাংলাদেশের রাজধানীর বাতাসের মানে টানা তৃতীয় দিনের মতো উন্নতি দেখা গেছে।

এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ১৬তম খারাপ অবস্থানে উঠে এসেছে জনবহুল এ শহর। আর বাতাসের মানকে নির্দেশ করা হয়েছে ‘গ্রহণযোগ্য’ বলে।

সকাল ৯টা ৩৭ মিনিটে এ মহানগরীর স্কোর ছিল ৭৮। যখন একিউআই স্কোর ৫১ থেকে ১০০ থাকে তখন বাতাসের মান গ্রহণযোগ্য বলে ধরে নেয়া হয়। তবে এ ক্ষেত্রে কিছু মানুষের জন্য ঝুঁকি তৈরি হতে পারে। বিশেষ করে যারা দূষিত বাতাসের ক্ষেত্রে সংবেদনশীল।

বাতাসের সবচেয়ে খারাপ মানের সূচকে ভারতের দিল্লি, দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ এবং পাকিস্তানের লাহোর যথাক্রমে ১৯২, ১৫৮ এবং ১৫৬ স্কোর নিয়ে তালিকার প্রথম তিনটি স্থান দখল করেছে।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই এমন এক সূচক যা নির্দিষ্ট একটি শহরের বায়ু কতটুকু পরিষ্কার বা দূষিত তা এবং এ সংক্রান্ত স্বাস্থ্য ঝুঁকিগুলো জনগণকে জানিয়ে থাকে।

বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।