‘আমি সেদিন বাংকারে লুকাইনি’- ট্রাম্প

৮:১৭ অপরাহ্ণ | বৃহস্পতিবার, জুন ৪, ২০২০ আন্তর্জাতিক
TRUMP

আন্তর্জাতিক ডেস্কঃ পুলিশি নিপীড়নে জর্জ ফ্লয়েডের মৃত্যুতে গোটা যুক্তরাষ্ট্র বিক্ষোভে অগ্নিগর্ভ ধারণ করেছে। দেশটিতে চলমান বিক্ষোভে ভয় পেয়ে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বাংকারে লুকিয়ে ছিলেন বলে দুইদিন আগে গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। তবে এ তথ্যকে ভুয়া বলে দাবি করেছেন ট্রাম্প।

ফক্স নিউজ রেডিওকে ট্রাম্প জানান, তিনি সেদিন খুবই অল্প সময়ের জন্য বাংকার পরিদর্শনে গিয়েছিলেন। তিনি বাংকারে লুকাননি। এটি মিথ্যা সংবাদ। তিনি সেখানে একেবারে অল্প সময় ছিলেন। পরিদর্শনের জন্য এটি যথেষ্ট সময়। কখনও কখনও তার বাংকার পরিদর্শনের প্রয়োজন পড়ে।

এরপর সোমবার ট্রাম্পের সেইন্ট জন চার্চে যাওয়ার জন্য বাইরে শান্তিপূর্ণভাবে অবস্থানরত আন্দোলনকারীদের সরিয়ে দেয়া নিয়েও তিনি সমালোচিত হন।

তবে ট্রাম্প পুলিশকে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করার নির্দেশ দেয়ার কথা অস্বীকার করে বলেন, আমি বলিনি যে ওদের সরিয়ে দাও। আমি জানিও না ওখানে কারা ছিল। বেশিরভাগ ধর্মীয় নেতা আমার চার্চে যাওয়া পছন্দ করেছেন।

উল্লেখ্য, জাল ডলার বহনের দায়ে ২৫ মে আটক কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের ঘাড় হুঁটু দিয়ে চেপে ধরেছিলেন ডেরেক চৌভিন নামের এক শ্বেতাঙ্গ পুলিশ কর্মকর্তা। রাস্তায় ওভাবে হাঁটুচাপা অবস্থাতেই মারা যান হিউস্টনের বাসিন্দা ফ্লয়েড।

এর প্রতিবাদে পুরো যুক্তরাষ্ট্রে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। বিক্ষোভকারীরা রাষ্ট্রীয় বিভিন্ন স্থাপনায় হামলা চালানোর পাশাপাশি বিভিন্ন দোকানপাটও ভাঙচুর করে। এ অবস্থায় বিক্ষোভকারীদের ওপর কঠোর হতে নির্দেশ দেন ট্রাম্প। আন্দোলন থামাতে ১৮০৭ ধারা জারি করে সেনা মোতায়েনের হুমকি দিয়েছেন ট্রাম্প।