সীমান্ত সংঘাত নিরসনে বৈঠকে বসছে চীন ও ভারত

৪:৩৩ অপরাহ্ণ | শনিবার, জুন ৬, ২০২০ আন্তর্জাতিক
ind

আন্তর্জাতিক ডেস্কঃ গতমাসে সিকিম এবং লাদাখ অঞ্চলে চীন ও ভারতের সেনাদের মধ্যে হাতাহাতি লড়াইয়ের পর থেকেই সীমান্তজুড়ে তীব্র উত্তেজনা ছড়িয়ে পড়ে। এই সীমান্ত সংঘাত নিরসনে ভারত ও চীনের উচ্চপর্যায়ের সামরিক কর্তাদের বৈঠক বসছে আজ শনিবার। পূর্ব লাদাখের লেহ জেলার অন্তর্গত প্যাংগং লেকের দক্ষিণ প্রান্তে প্রকৃত নিয়ন্ত্রণরেখার (এলএসি) লাগোয়া চুসুলে এই বৈঠকে অংশ নেবেন দুই দেশের কোর কমান্ডাররা।

ভারত-চীন সেনার আলোচনায় চীনের পক্ষ থেকে থাকছেন মেজর জেনারেল লিউ লিন৷ পিপলস লিবারেশন আর্মি-র প্রতিনিধিত্ব করবেন তিনি৷ ভারতের পক্ষ একজন কর্প কমান্ডার স্তরের অফিসার থাকবেন৷ দু তরফই আলোচনার মাধ্যমে সমস্যার সমাধান চেয়েছে৷ আগে স্থানীয় সেনা কমান্ডার পর্যায়ে বৈঠকে বড় ধরনের কোনও অগ্রগতি না হলেও এই বৈঠক থেকে সাফল্যের আশা করছে দুই পক্ষই।

ভারতীয় বার্তা সংস্থা পিটিআই জানিয়েছে, বৈঠকে সীমান্ত এলাকা থেকে চীনের অতিরিক্ত সেনা প্রত্যাহার করে নেওয়ার আহ্বান জানাবে দিল্লি। উত্তেজনা তৈরির আগে পরিস্থিতি যেরকম ছিল তা ফিরিয়ে আনার বিষয়েই জোর দেবে ভারত। ওই আলোচনার উল্লেখ না করলেও ভারতীয় সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, সীমান্তের বর্তমান বিরোধ নিরসনে ভারত ও চীন সেনা ও কূটনৈতিক পর্যায়ে আলোচনা চালিয়ে যাবে।

ভারত আগে থেকে অভিযোগ করে আসছে লাদাখ ও সিকিমে টহল দেওয়ার সময় গত কয়েক সপ্তাহে বেশ কয়েক বার নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করেছে চীন। আর এতেই দুই দেশের সেনাদের মধ্যে সংঘর্ষ হয়েছে। গত ৫ ও ৬ মে প্যাঙ্গং লেক এলাকায় দুই দেশের সেনাদের মধ্যে লাঠি-রড নিয়ে সংঘর্ষ হয়। এই সংঘর্ষের পরেই লাদাখের একাধিক এলাকায় সীমান্ত পেরিয়ে প্রবেশ করার চেষ্টা করে চীনের সেনাবাহিনী। লাদাখের উত্তর অংশেও নিজেদের গতিবিধি বাড়ায় চীন।

অন্যদিকে চীনের তরফে অভিযোগ করা হয়, প্যাঙ্গং লেক এলাকায় রাস্তা তৈরি করেছে ভারত। এই রাস্তা তৈরি করে সীমান্তে উত্তেজনা বাড়ানোর চেষ্টা ভারতই করছে বলে অভিযোগ করে চীন। এই অভিযোগ অস্বীকার করে আসছে দিল্লি।