• আজ ২৬শে আষাঢ়, ১৪২৭ বঙ্গাব্দ

বাজেট অধিবেশনের আগেই সব এমপির করোনা টেস্ট

৯:৫৪ অপরাহ্ণ | শনিবার, জুন ৬, ২০২০ জাতীয়
parlament

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ স্বাস্থ্যবিধি মেনে আগামী ১০ জুন রোজ বুধবার জাতীয় সংসদ ভবনে বসবে ২০২০-২১ অর্থবছরের বাজেট অধিবেশন। অধিবেশনে যোগদানের আগে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ সব সংসদ সদস্যদের করোনাভাইরাস শরীরে আছে কিনা সে বিষয় পরীক্ষা করা হবে বলে স্পিকারের দপ্তর থেকে জানা গেছে।

সংসদ সচিবালয়ের একাধিক সূত্র জানিয়েছে, করোনাভাইরাসের কারণে এবারের বাজেট অধিবেশন সংক্ষিপ্ত হবে। সংসদ সদস্যদের উপস্থিতির বিষয়ে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি মানা হবে। এ কারণে অধিবেশন বসার আগেই সংসদ সদস্যদের শরীরে করোনাভাইরাসের অস্থিত্ব রয়েছে কিনা- তা নিশ্চিত করার জন্য পরীক্ষা করা হবে।

জানা গেছে, বাজেট অধিবেশনের প্রস্তুতি প্রায় শেষ পর্যায় রয়েছে। এবারের অধিবেশনে বয়স্ক ও অসুস্থ সংসদ সদস্যদের যোগদানের ক্ষেত্রে নিরুৎসাহিত করা হয়েছে। বাজেটের ওপর আলোচনা ছাড়া অন্য কোনো কার্যক্রম থাকছে না। অধিবেশনে প্রতিদিন সংসদ সদস্যদের উপস্থিতি ৬০ থেকে ৭০ জনের মধ্যে সীমাবদ্ধ রাখা হতে পারে।

৮ থেকে ১০ কার্যদিবসে বাজেট অধিবেশন শেষ হবে। বাজেটের ওপর আলোচনাও হবে সংক্ষিপ্ত। সম্পূরক বাজেটসহ সব মিলিয়ে ১০/১২ ঘণ্টা আলোচনা হতে পারে। ১০ জুন সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সার্বিক বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার কথা। তবে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকটিও এবার নাও হতে পারে। কমিটির প্রধান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এবং কমিটির সদস্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সংশ্লিষ্ট কয়েকজনের সঙ্গে আলোচনা করে সংসদের কার্যক্রম সম্পর্কে সিন্ধান্ত নিতে পারেন।

এর আগে গত ১৮ এপ্রিল সংবিধানের ধারাবাহিকতা রক্ষায় এক ঘণ্টার জন্য বসেছিল সংসদ অধিবেশন। এটি ছিল দেশের সংসদের ইতিহাসের ক্ষুদ্রতম অধিবেশন।