ডিএনসিসি মার্কেটে চালু হচ্ছে অস্থায়ী হাসপাতাল, চালাবে সেনাবাহিনী

২:৩০ অপরাহ্ণ | শনিবার, জুন ২৭, ২০২০ আলোচিত

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য রাজধানীর মহাখালীর ডিএনসিসি মার্কেট ভবনে চালু হচ্ছে এক হাজার শয্যার অস্থায়ী হাসপাতাল। যার সার্বিক তত্ত্বাবধানে থাকবে সশস্ত্র বাহিনী।

আর পরিচালনা করবে স্বাস্থ্য মন্ত্রণালয়। প্রাথমিকভাবে আইসোলেশন সেন্টার হিসেবে চালু হচ্ছে এটি। ফন্ট্রলাইনের যোদ্ধাদের চিকিৎসার জন্যও থাকবে ব্যবস্থা। আগামী মাসের প্রথম সপ্তাহে এটি চালু হতে পারে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

সূত্র জানায়, রাজধানীর মহাখালী বাস টার্মিনালের পাশে ছয় তলা এই ভবনটি তৈরি হয়েছিল ঢাকা উত্তর সিটি করপোরেশনের মার্কেট হিসেবে। তবে তা চালুই হয়নি কখনো। করোনা প্রার্দুভাব বেড়ে যাওয়ায় এটি এখন হচ্ছে অস্থায়ী হাসপাতাল। এক হাজার শয্যার এই আইসোলেশন সেন্টারটি তৈরি করছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

অস্থায়ী এই হাসপাতালের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন সেনাবাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল পদবীর একজন কর্মকর্তা। আর ঢাকা উত্তর সিটি করপোরেশন তত্বাবধান করবেন।

আইসোলেশন সেন্টারটি পরিচালনার জন্য প্রয়োজনীয় সংখ্যক চিকিৎসক ও স্বাস্থ্য সেবাকর্মী স্বাস্থ্য অধিদপ্তর থেকে নিয়োগ করা হবে। তবে প্রশাসনিক ব্যবস্থা ও সাবির্ক নিরাপত্তা সশস্ত্র বাহিনী নিশ্চিত করবে।

অন্যদিকে, ডিএনসিসি এ মার্কেটের ৬ষ্ঠ তলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার অর্থায়নে ও স্বাস্থ্য মন্ত্রনালয়ের তত্ত্বাবধানে ৫০টি আইসিইউ বেডসহ ৩০০ শয্যা বিশিষ্ট একটি বিশেষায়িত হাসপাতাল স্থাপন করার পরিকল্পনা রয়েছে।