ঈদকে সামনে রেখে হিলি স্থলবন্দর দিয়ে মসলা আমদানি বেড়েছে

১০:১৩ পূর্বাহ্ণ | বুধবার, জুলাই ১, ২০২০ অর্থনীতি, দেশের খবর, রংপুর

মোঃ আব্দুল আজিজ, হিলি প্রতিনিধি- কোরবানি ঈদকে সামনে রেখে দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে বেড়েছে জিরাসহ সব ধরনের মসলার আমদানি। দেশের বাজারে মসলার দাম স্বাভাবিক রাখতে আমদানি করা হচ্ছে এই সব পণ্য। স্বাভাবিক রয়েছে মসলার দাম।

এছাড়াও ঈদকে সামনে রেখে বন্দরের আমদানি রপ্তানির কাযক্রম আরও গতিশীল করা হয়েছে। স্বাস্থ্যবিধি মেনে বন্দরে আসছেন পাইকার, আড়ৎদার ও ব্যবসায়ীরা।

হিলি শুল্ক স্টেশনের সহকারি কমিশনার আব্দুল হান্নান জানান, প্রতি বছর কোরবানি ঈদকে সামনে রেখে হিলি স্থলবন্দর দিয়ে মসলা জাতীয় পণ্যের আমদানি বৃদ্ধি পায়। এবার জিরা, আদা, কালো জিরা, মেথি, হলুদ, শুকনো মরিচসহ বিভিন্ন ধরনের মসলা আমদানি হচ্ছে। ঈদকে সামনে রেখে মসলা জাতীয় পণ্য আরও বেশি আমদানি হবে এবং সরকারের বেধে দেওয়া রাজস্ব টার্গেট পূরণ করতে সক্ষম হবো।

হিলি স্থলবন্দর আমদানি রপ্তানি গ্রুপের সভাপতি হারুন-উর রশিদ হারুন জানান, করোনা ভাইরাসের কারণে প্রায় আড়াই মাস হিলি স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ ছিল। যেহেতু সামনে কোরবানি ঈদ সেই লক্ষে আমরা লোকাল আমদানি কারক এবং বাহিরের কিছু আমদানি কারকমিলে মসলা জাতীয় পণ্যের আমদানি করছি। কারণ ঈদের সময় বিশেষ করে মসলার বেশি প্রয়োজন হয়। দেশের বাজারে মসলার দাম স্বাভাবিক রাখতেই আমরা বেশি বেশি মসলা জাতীয় পণ্য আমদানি করছি। ইতিমধ্যে দেশের বাজারে মসলার দাম অনেকটাই কমে গেছে।

কাস্টমস তথ্য মতে, চলতি মাসের ৮ জুন থেকে হিলি বন্দর দিয়ে ১৬৩ ট্রাকে ৩ হাজার ৭২৬ মেঃ টন আদা, রসুন, জিরাসহ বিভিন্ন মসলা জাতীয় পণ্য আমদানি হয়েছে। আর এই সব পণ্য থেকে ৩ কোটি টাকা রাজস্ব পেয়েছে সরকার।