অস্কারে আমন্ত্রণ পেলেন হৃতিক ও আলিয়া

১২:০৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, জুলাই ২, ২০২০ বিনোদন
hea

বিনোদন ডেস্কঃ বিশ্ব সিনেদুনিয়ার সবচেয়ে সম্মানজনক পুরস্কার অস্কার। সম্প্রতি অ্যাকাডেমি অব মোশন পিকচার্স আর্ট অ্যান্ড সায়েন্সের তরফে আমন্ত্রিতদের তালিকা প্রকাশ করা হয়েছে। মঙ্গলবার (৩০ জুন) প্রকাশিত ৮১৯ জন আমন্ত্রিত তারকার তালিকায় নাম উঠে এসেছে বলিউড তারকা হৃত্বিক রোশন এবং আলিয়া ভাটের।

এছাড়াও ভারত থেকে আমন্ত্রণ পেয়েছেন কাস্টিং ডিরেক্টর নন্দিনী শ্রীকেন্ত, কস্টিউম ডিজাইনার নীতা লুল্লা, তথ্যচিত্র পরিচালক নিষ্ঠা জৈন ও অমিত মাধেশিয়া, ভিশ্যুয়াল এফেক্টস সুপারভাইজার বিশাল আনন্দ এবং সন্দীপ কামাল। এই আমন্ত্রণে সাড়া দিলে আগামী অস্কার প্রদান অনুষ্ঠানে তারা সবাই পাবেন ভোট দেওয়ার অধিকার।

আলিয়াকে আমন্ত্রণ জানানো হয়েছে ‘গাল্লি বয়’-তে সুঅভিনয়ের কারণে। ছবিটি অস্কারের জন্য জমাও হয়েছিল। যা প্রাথমিক পর্বেই ছিটকে গিয়েছিল। আর হৃতিককে আমন্ত্রণের হেতু- তার লাগাতার পরিবেশনা। উল্লেখ করা হচ্ছে ‘সুপার ৩০’, ‘যোধা আকবর’-এর মতো ছবিগুলোর নাম।

অ্যাকাডেমির প্রেসিডেন্ট ডেভিড রুবিন এ বারের অস্কার নিয়ে এক বিবৃতিতে জানান, “করোনা আবহেও পুরস্কার মঞ্চ আয়োজন করার সুযোগ পেয়ে আমরা খুশি। ছোট, বড় ছবি থেকে শিল্পের সমস্ত দিক হয়ে বিজ্ঞানের আঙিনার সমস্ত সেরা আরও এক বার আমাদের মঞ্চ আলোকিত করবেন। সারা বিশ্বের চলচ্চিত্র যাতে আরও সমৃদ্ধ হতে পারে এটাই অ্যাকাডেমির লক্ষ্য।”

২০১৬ সালে বিতর্কে জর্জরিত হয় অস্কার অনুষ্ঠান। অভিযোগ ওঠে অস্কারে বেশি প্রাধান্য পান শেতাঙ্গরা। শুরু হয় #OscarsSoWhite ক্যাম্পেন। তখনই সিদ্ধান্ত নেওয়া হয় ২০২০ সালের মধ্যে দ্বিগুণ করা হবে নারী এবং বিশ্বের বিভিন্ন জাতিগত সম্প্রদায়ের উপস্থিতি।

জানা গেছে ২০২০ সালে অস্কারের কর্মকান্ডের সঙ্গে যুক্ত রয়েছেন ৪৫ শতাংশ নারী, ৩৬ শতাংশ বিভিন্ন সম্প্রদায়ের মানুষ, ৪৯ শতাংশ আন্তর্জাতিক তারকা মোট ৬৮টি দেশ থেকে, ৭৫ জন অস্কার মনোনীত এবং পাঁচ জন সায়েন্টিফিক ও টেকনিকাল পুরস্কার বিজয়ী।

সবকিছু ঠিক থাকলে ২০২১ সালের ২৫ এপ্রিল অনুষ্ঠিত হবে অস্কার পুরস্কার প্রদান। চলতি বছর করোনার জন্য পিছিয়ে দিতে হয় ২০২০ সালের অস্কার অনুষ্ঠান।

Skip to toolbar