সিরাজগঞ্জে যমুনার পানি কিছুটা কমলেও দুর্ভোগ কমেনি

১:০৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, জুলাই ২, ২০২০ দেশের খবর, রাজশাহী

সিরাজুল ইসলাম, সিরাজগঞ্জ প্রতিনিধি: সিরাজগঞ্জে ২৪ ঘণ্টায় যমুনার পানি ৬ সেন্টিমিটার কমলেও বন্যার তেমন কোন উন্নতি নেই। যমুনার পানি এখনো সিরাজগঞ্জ পয়েন্টে বিপদসীমার ৪২ সেন্টিমিটার ও কাজীপুর পয়েন্টে ৬১ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ফলে জেলার সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে।

করোনাকালে দুর্গত এলাকার অনেক মানুষ পরিবার-পরিজন ও গবাদিপশু নিয়ে আশ্রয় নিয়েছেন বন্যা আশ্রয় কেন্দ্র, উঁচু রাস্তা ও পানি উন্নয়ন বোর্ডের বাঁধের ওপর। করোনার মধ্যে বন্যা যেন মড়ার ওপর খাঁড়ার ঘা হিসেবে দেখা দিয়েছে।

নদীর পানি নতুন নতুন এলাকায় ছড়িয়ে পড়ায় বন্যাকবলিত এলাকার পানিবন্দি পরিবারগুলোর মধ্যে খাদ্য, বিশুদ্ধ পানি সংকট, স্যানিটেশনের অব্যবস্থা, গবাদিপশুর খাদ্য সংকট দেখা দিয়েছে।

একদিকে খাদ্য সংকট অপরদিকে বিশুদ্ধ পানির অভাবে বন্যার পানি পান করে ডায়রিয়াসহ পানিবাহিত রোগে আক্রান্ত হয়ে পড়ছে বন্যা কবলিত এলাকার লোকজন।

‘বন্যায় পাঁচটি উপজেলার ৩১টি ইউনিয়ন ও একটি পৌরসভা ক্ষতিগ্রস্ত হয়েছে। ২শ ১৬টি গ্রামের ২৪ হাজার ৯শ ২৪টি পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছে। ২শ ৮০টি ঘরবাড়ি আংশিক, ২২টি শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান সম্পূর্ণ ক্ষতিগ্রস্ত হয়েছে। ১৬ দশমিক ৫ কিলোমিটার রাস্তা ও বাঁধ এবং প্রায় আড়াই হাজার হেক্টর জমির ফসল ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যা কবলিত মানুষের মধ্যে ১২৫ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়েছে।’

Skip to toolbar