ডা. জাফরুল্লাহর ফুসফুসে ৩ ধরনের জীবাণুর সংক্রমণ

৯:৫৫ অপরাহ্ণ | বৃহস্পতিবার, জুলাই ২, ২০২০ আলোচিত বাংলাদেশ
jaforullah

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর ফুসফুসে তিন ধরনের জীবাণুর সংক্রমণ পাওয়া গেছে। তবে তার শারীরিক অবস্থা তৃতীয়বার অবনতির পর এখন ধীরে ধীরে উন্নতির দিকে রয়েছে। বর্তমানে তিনি নিউমোনিয়া জনিত জটিলতায় ভুগছেন।

বৃহস্পতিবার (০২ জুলাই) রাতে গণস্বাস্থ্য কেন্দ্রের ভেরিফায়েড ফেসবুক পেজে এ তথ্য জানানো হয়। এতে অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল অধ্যাপক ডা. মামুন মোস্তাফিজের বরাত দিয়ে এসব তথ্য দেওয়া হয়।

ডা. মামুন মোস্তাফিজ বলেন, ডা. জাফরুল্লাহ চৌধুরী বর্তমানে নিউমোনিয়ার জটিলতায় ভুগছেন। তার ফুসফুসে তিন রকম জীবাণুর সংক্রমণ পাওয়া গেছে। আজ তার সিটি স্ক্যান করা হয়। সিটি স্ক্যানে তার ফুসফুসে মাল্টিপল লাং অ্যাবসেস (Multiple Lung Abscess) শনাক্ত হয়েছে। মেডিক্যাল বোর্ডের সুপারিশ অনুযায়ী তাকে অ্যান্টিবায়োটিক ওষুধ দেওয়া হচ্ছে।

তিনি বলেন, তার শারীরিক অবস্থা তৃতীয়বার অবনতি হবার পর এখন আলহামদুলিল্লাহ ধীরে ধীরে উন্নতি হচ্ছে। আমরা দেশবাসীর দোয়া প্রার্থী।

এর আগে গত ২৫ মে ডা. জাফরুল্লাহ করোনাভাইরাসে আক্রান্ত হন বলে জানা গেছে। তবে গত ১৩ মে তিনি করোনামুক্ত হন। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় গত ৮ জুন জানা যায়, তার ফুসফুসে নিউমোনিয়ার সংক্রমণ হয়েছে। এ জন্য তাকে অক্সিজেন ও অ্যান্টিবায়োটিক দেয়া হয়েছিল। এর আগে টানা বেশ কয়েক দিন অক্সিজেনেই ছিলেন তিনি। এরপর ক্রমেই তার শারীরিক অবস্থার উন্নতি হলেও ৩০ জুন আবার কিছুটা অবনতি হয়।

এদিকে অসুস্থতা নিয়েই বৃহস্পতিবার (০২ জুলাই) সাড়ে ১০টার দিকে করোনাভাইরাসে আক্রান্ত সিপিবি প্রেসিডিয়াম মেম্বর ও মার্কসবাদী হায়দার আকবর খান রনোকে দেখতে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে গিয়েছিলেন ডা. জাফরুল্লাহ চৌধুরী।

এ সময় ডা. জাফরুল্লাহ চৌধুরী তাঁর বন্ধু রনোর হাত ধরে বাকরুদ্ধ অবস্থায় দীর্ঘসময় দাঁড়িয়ে ছিলেন। করোনা জয় করা জাফরুল্লাহও অসুস্থ হয়ে চিকিৎসাধীন রয়েছেন।

Skip to toolbar