সংবাদ শিরোনাম
  • আজ ২৯শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

আল-জাজিরায় সাক্ষাৎকার দেয়া সেই বাংলাদেশির বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

১১:২৬ পূর্বাহ্ণ | বুধবার, জুলাই ৮, ২০২০ আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক- কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার “লকড আপ ইন মালয়েশিয়া’স লকডাউন” শিরোনামের প্রতিবেদনে সাক্ষাৎকার দেওয়া বাংলাদেশি মো. রায়হান কবিরের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে দেশটির সরকার। তাকে ধরিয়ে দিতে দেশটির ইমিগ্রেশন বিভাগ ও পুলিশের আইজি গণমাধ্যমে বিবৃতি দিয়েছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সম্প্রতি আল-জাজিরা টেলিভিশনে অভিবাসীদের নিয়ে একটি সাক্ষাৎকার দেয়াকে কেন্দ্র করে মালয়েশিয়া ছাত্রলীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. রায়হান কবিরকে (২৫) খুঁজছে দেশটির সর্বোচ্চ অথরিটি। তাকে ধরিয়ে দিতে দেশটির ইমিগ্রেশন বিভাগ ও পুলিশের আইজি সকলের সহযোগিতা চেয়ে গণমাধ্যমে বিবৃতি প্রকাশ করেছেন।

বিবৃতিতে বলা হয়েছে, আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল-জাজিরা টেলিভিশনে মো. রায়হান কবির দেশটিতে থাকা অবৈধ অভিবাসীদের বিষয়ে সরকারকে জড়িয়ে মিথ্যা ও ভিত্তিহীন সাক্ষাৎকার দিয়েছেন।

আল জাজিরায় প্রচারিত ‘১০১ ইস্ট’ অনুষ্ঠানে ২৫ মিনিট ৫০ সেকেন্ডের ওই প্রতিবেদন প্রচারিত হয়। এতে করোনাভাইরাস মহামারিতে মালয়েশিয়ায় অবৈধ অভিবাসীদের সঙ্গে সরকারের আচরণ নিয়ে কথা বলেছিলেন রায়হান কবির। সংবাদমাধ্যমটির ইউটিউব চ্যানেলে প্রতিবেদনটি প্রকাশের পর থেকে সমালোচনা শুরু হয়। দেশটির সরকার এমন অভিযোগ সরাসরি অস্বীকার করেছে।

খবরে বলা হয়েছে, মালয়েশিয়ার অভিবাসন আইন ১৯৫৯/৬৩-এর আওতায় তদন্তের জন্য রায়হান কবিরের সন্ধান চাইছে কর্তৃপক্ষ। বিবৃতিতে বলা হয়েছে, রায়হান কবিরের অবস্থান সম্পর্কে কোনও তথ্য জানা থাকলে অভিবাসন কর্তৃপক্ষকে অফিস চলাকালে ফোন দিয়ে জানানোর জন্য।

এর আগে পুলিশের মহাপরিদর্শক আব্দুল হামিদ বাদর জানিয়েছিলেন, দেশবিরোধিতাসহ কয়েকটি অপরাধের বিষয়ে তদন্ত করা হচ্ছে। তিনি বলেন, রিপোর্টারকে দ্রুত কয়েকটি প্রশ্নের জবাব দেওয়ার জন্য ডাকা হবে। দণ্ডবিধি, দেশবিরোধিতাসহ বেশ কয়েকটি আইনের আওতায় তারা তদন্তের মুখোমুখি হবেন।

সাংবাদিকদের পুলিশ কর্মকর্তা আরও বলেন, আমাদের প্রশ্নের জবাব দেওয়ার পর আমরা দেখব তাদের বিরুদ্ধে অভিযোগ আনা হবে কিনা। হামিদ জানান, আল জাজিরার বিরুদ্ধে বেশ কয়েকটি অভিযোগ দায়ের হয়েছে।

ওই প্রতিবেদন নিয়ে মালয়েশিয়ায় ব্যাপক প্রতিক্রিয়া তৈরি হয়। দেশটির সিনিয়র মন্ত্রী ইসমাইল সাবরি ইয়াকুব আল জাজিরার বিরুদ্ধে ‘মিথ্যা প্রতিবেদনের’ অভিযোগ তোলেন। এছাড়া মালয়েশিয়ানদের কাছে আল জাজিরাকে ক্ষমা চাইতেও বলেন তিনি।

Skip to toolbar