• আজ ৩০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

অবৈধ উপায়ে ২ দিনে ইতালিতে ৩৬২ বাংলাদেশি

১১:৫৫ অপরাহ্ণ | শনিবার, জুলাই ১১, ২০২০ আন্তর্জাতিক
italy

আন্তর্জাতিক ডেস্কঃ অবৈধপথে সাগর পাড়ি দিয়ে গত দুইদিনে ইতালির মাটিতে পা রেখেছেন পাঁচ শতাধিক অভিবাসনপ্রত্যাশী, এদের মধ্যে ৩৬২ জন বাংলাদেশের নাগরিক। শনিবার (১১ জুলাই) ইতালির সংবাদমাধ্যম দ্য লোকাল এ তথ্য জানায়।

খবরে বলা হয়, গত দুই দিনে লিবিয়া ও তিউনিসিয়া উপকূল থেকে ৯টি নৌকায় করে ৫ শতাধিক লোক ইতালির ল্যাম্পেদুসা দ্বীপে পৌঁছেছেন। এর মধ্যে দুইটি নৌকা লিবিয়া থেকে গিয়েছে। এই দুইটি নৌকার একটিতে ৯৫ জন ও অপরটিতে ২৬৭ জন বাংলাদেশি নাগরিক রয়েছেন।

ভূমধ্যসাগর পাড়ি দিয়ে প্রায়ই এশিয়া ও আফ্রিকা মহাদেশের অভিবাসনপ্রত্যাশীরা নৌকায় জীবনের ঝুঁকি নিয়ে ইতালিতে যাওয়ার চেষ্টা করেন। কেউ গন্তব্যে পৌঁছান, আবার কেউ পথেই নৌকাডুবে প্রাণ হারান।

সম্প্রতি করোনার ভুয়া সার্টিফিকেট নিয়ে বাংলাদেশিদের ইতালি যাওয়ার ঘটনা এখন দেশটিতে বেশ আলোড়ন তুলেছে। এরপর বাংলাদেশ থেকে সকল বিমান চলাচল বন্ধ করে দেয় ইতালি সরকার।

ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে জানান, এসব বাংলাদেশি যাত্রীদের একটি বড় অংশের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। এতে হুমকির মুখে পড়েছে এখানের বাসিন্দারা।

ইতালির গণমাধ্যম ‘ইল মেসাজ্জেরো’ প্রতিবেদনে বলা হয়েছে, মাত্র ৩৬ ইউরো, বাংলাদেশি টাকায় সাড়ে ৩ হাজার হলেই বাংলাদেশে মিলছে করোনামুক্তের ভুয়া সার্টিফিকেট। আর এসব সার্টিফিকেট নিয়েই কয়েক’শ বাংলাদেশি ইতালি এসেছেন।

Skip to toolbar