• আজ ২০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

মেসেঞ্জার রুম চালু করলো ফেসবুক, জেনে নিন ব্যবহারের নিয়ম

৮:৩০ অপরাহ্ণ | বুধবার, জুলাই ২২, ২০২০ বিজ্ঞান ও প্রযুক্তি
room

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্কঃ করোনার কারণে বিশ্বের অধিকাংশ মানুষ ঘরবন্দী। বাসায় বসে অফিসের কাজ করছেন অনেকে। জরুরি প্রয়োজনে মিটিং হচ্ছে অনলাইনে। ভিডিও কনফারেন্সেও কাজ সারছেন আনেকে। এসব কাজ আরো সহজ করতে ফেসবুক নিয়ে এলো নতুন এক ফিচার।

মেসেঞ্জার রুম নামের এই ফিচার ব্যবহার করে একসঙ্গে ৫০ জন ফেসবুক ব্যবহারকারী ভিডিও কনফারেন্স করতে পারবেন। চাইলে এই ভিডিও কনফারেন্সের লিংক নিজের ওয়ালে, গ্রুপে, পেইজে, ইভেন্টে বা ওয়েবসাইটে শেয়ার করে অন্যদের যোগ দেয়ার জন্য আমন্ত্রণ জানাতে পারবেন।

শুক্রবার এই নতুন ফিচার উন্মোচন করেন ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গ। বেশিরভাগ স্মার্টফোন ব্যবহারকারীর কাছে পৌঁছে গিয়েছে এই আপডেট। আর তারপর থেকেই হঠাত্ এই ফিচার ঘিরে তৈরি হয়েছে কৌতুহল।

ফেসবুক এবং হোয়াটসঅ্যাপে প্রতিদিন ৭০০ মিলিয়ন মানুষ ভয়েস এবং ভিডিও কল সেবা ব্যবহার করছেন। নতুন এই ফিচার তাদের তাদের কাছে বেশ উপভোগ্য হবে বলে মনে করছে ফেসবুক।

যেভাবে তৈরি করবেন মেসেঞ্জার রুমঃ

আপনার প্রথমে প্রয়োজন হবে ফেসবুক এবং ম্যাসেঞ্জারের সর্বশেষ ভার্সন। যদি সেটি না থাকে তবে গুগল প্লে-স্টোর থেকে নামিয়ে নিন। এবার কিছু সহজ প্রক্রিয়া অনুসরণ করুন:

১. আপনার মেসেঞ্জারে যান

২. People tab বাটনে ক্লিক করুন। এটি স্ক্রিনের নীচে ডানে রয়েছে।

৩. Create a Room অপশনে ক্লিক করুন। এবং আপনার পছন্দের বন্ধুদের যুক্ত করুন।

৪. এখন যদি আপনি এটি অন্যদের সঙ্গেও ভাগাভাগি করতে চান যাদের ফেসবুক একাউন্ট নেই তাহলে তাদের আপনি ই-মেইল বা অন্য কোনো মাধ্যমে আপনার ম্যাসেঞ্জার রুমের লিংক পাঠিয়ে দিন।

এখন ব্যবহারকারী লিংক পাওয়া ব্যক্তি আপনার সঙ্গে মোবাইল বা কম্পিউটার থেকে যুক্ত হতে পারবেন। ফেসবুক ভিডিও কলের এই অ্যাপসটি WhatsApp এবং Instagram এ যুক্ত করা হবে বলে জানিয়েছে।

Skip to toolbar