মিরপুরে ডেঙ্গু প্রতিরোধ ও কোরবানীর বর্জ্য ব্যবস্থাপনায় সচেতনতামূলক সভা অনুষ্ঠিত

৫:৩৮ অপরাহ্ণ | বৃহস্পতিবার, জুলাই ৩০, ২০২০ ঢাকা, দেশের খবর

রাজু আহমেদ, স্টাফ রিপোর্টার- চলমান বৈশ্বিক মহামারী করোনা ভাইরাসের সংক্রমণ রোধ ও ডেঙ্গু প্রতিরোধে রাজধানীর মিরপুরে “করোনাকালে ডেঙ্গু প্রতিরোধ এবং কোরবানীর বর্জ্য ব্যবস্থাপনায় সচেতনতামূলক সভা” অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (৩০ জুলাই) দুপুরে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের তিন নম্বর ওয়ার্ডের কাউন্সিলর কাজী জহিরুল ইসলাম মানিকের উদ্যোগে তারই স্থানীয় কার্যালয়ে এ সচেতনতামূলক সভার আয়োজন করা হয়।

এসময় কাউন্সিলর হাজী জহিরুল ইসলাম মানিক বলেন, করোনা ভাইরাস সংক্রমণ রোধ ও জনসাধারণকে স্বাস্থ্য সচেতন আমার ওয়ার্ডে ১৮ ইউনিট তৈরী করে স্বেচ্ছাসেবী কমিটি গঠন করে তাদেরকে কিছু স্বাস্থ্যসেবা মূলক উপকরন প্রদান করেছি। ২টি স্বাস্থ্য সেবা কমিটি পাঁচ মাস যাবৎ কঠোর পরিশ্রম করে পুরো ওয়ার্ডে স্বাস্থ্যসেবা নিশ্চিত করেছে। জলবায়ু পরিবর্তনে মুজিব শতবর্ষ উপলক্ষে ৫০০০ গাছের চারা রোপন করার প্রক্রিয়া চলছে।

তিনি বলেন, কোরবানীর পশুর বর্জ্য অপসারণ একটি বিরাট চ্যালেঞ্জ। ঈদের দিন দুপুর ২ দুইটার ভেতরেই কোরবানীর পশুর বর্জ্য অপসারণ করবো ইনশাআল্লাহ। তাছাড়া যত্রতত্র পশু কোরবানি না করে নির্ধারিত স্থানে পশু কোরবানীর জন্যে সকলের প্রতি উদ্বর্ত আহ্বান রইলো।

পরবর্তীতে উদ্বুদ্ধ সমস্যা নিরোসনে প্যারিস রোড সংলগ্ন ৩২ টি প্লট এলাকাকে খেলার মাঠে রুপান্তরিত করা হবে। নিউ সোসাইটি মার্কেটটিকে যে কোনো দূর্যোগে আশ্রয়স্থল ও স্বাস্থ্যসেবায় আইসিইউ সমমানের সেবাকেন্দ্র হিসেবে গড়ে তুলতে প্রক্রিয়া অব্যাহত আছে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডিএনসিসির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মোমিনুর রহমান মামুন বলেন, ডেঙ্গু প্রতিরোধে এডিস মশার লার্ভা ধ্বংস ও প্রতিরোধে নির্মাণাধীন ভবন, ছোট খাটো জলাশয়,বৃষ্টির জমে থাকা পানি, যত্রতত্র জমে থাকা পানি পরিস্কার ও ড্রেনগুলোকে সবসময় পরিস্কার রাখতে হবে। প্রতিষেধকের চেয়ে প্রতিরোধই উত্তম। আমার শরীর আমার সুস্থতাকে যার যার স্থান থেকে সবাই খেয়াল রাখলেই এসমস্যা নিরসন করা সম্ভব।

কাউন্সিলর জহুরুল ইসলাম মানিকেের সভাপতিত্বে সভায় ডিএনসিসির আঞ্চলিক স্বাস্থ্য কর্মকর্তা মাহমুদা আলীসহ এলাকার বিপুল সংখ্যক জনগণ উপস্থিত ছিলেন।

Skip to toolbar