• আজ ২০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

বায়তুল মোকাররমে ঈদুল আজহার প্রথম জামাত অনুষ্ঠিত

৯:৩১ পূর্বাহ্ণ | শনিবার, আগস্ট ১, ২০২০ ঢাকা
moka

সময়ের কণ্ঠস্বর ডেস্কঃ আজ মুসলিম উম্মাহর বৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। শনিবার (১ আগস্ট) সকাল ৭টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। নামাজ শেষে মোনাজাতে করোনামুক্তিসহ মানবজাতির কল্যাণ কামনা করেন মুসল্লিরা।

এবার বায়তুল মোকাররমে ঈদুল আজহার মোট ৬টি জামাত অনুষ্ঠিত হচ্ছে। দ্বিতীয় জামাত হয় ৭টা ৫০ মিনিটে। এরপর তৃতীয় জামাত ৮টা ৪৫ মিনিটে, চতুর্থ জামাত ৯টা ৩৫ মিনিটে, পঞ্চম জামাত সাড়ে ১০টা এবং শেষ জামাত বেলা ১১টা ১০ মিনিটে অনুষ্ঠিত হবে।

জাতীয় ঈদগাহে কোনো ঈদ জামাত হচ্ছে না। ঈদুল ফিতরের মতোই খোলা ময়দান বাদ দিয়ে সারা দেশে মসজিদে মসজিদে ঈদ জামাত আয়োজনের ব্যবস্থা করা হয়েছে। জামাতে একসঙ্গে নামাজ আদায়ের সুযোগ হলেও কোলাকুলি করা যাবে না, হাত মেলানোও বন্ধ। মসজিদে প্রবেশমুখে থার্মাল স্ক্যানার বসানো হয়েছে। লাইন ধরে সবাইকে মসজিদে প্রবেশ করতে হচ্ছে।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাতীয় সংসদে বিরোধী দলের নেতা রওশন এরশাদ পৃথক বাণীতে দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন।

উল্লেখ্য প্রতিবছর পবিত্র জিলহজ মাসের ১০ তারিখ মুসলমানদের এই আনন্দের দিনটি উদযাপিত হয়। তবে ধর্মীয় রীতি অনুযায়ী পবিত্র এই মাসের ১০, ১১ ও ১২ তারিখের যেকোনো দিন পশু কোরবানি দেয়া যায়। সে হিসেবে শনিবার, রোববার, সোমবার পশু কোরবানি করবে ধর্মপ্রাণ মুসলমানরা।

কোরবানিকৃত পশুর তিন ভাগের এক ভাগ গরিব-মিসকিন, এক ভাগ আত্মীয়স্বজনের মধ্যে বিলিয়ে দেওয়ার বিধান আছে। আবার পুরোটাই বিলিয়ে দেওয়া যায়। এদিকে ৯ জিলহজ ফজরের নামাজের পর থেকে ১৩ জিলহজ আসর পর্যন্ত প্রত্যেক ফরজ নামাজের পর তাকবিরে তালবিয়াহ পাঠ করা ওয়াজিব। তালবিয়াহ হলো, ‘আল্লাহু আকবার, আল্লাহু আকবার, আল্লাহু আকবার, লা-ইলাহা ইল্লাল্লাহু আল্লাহু আকবার, আল্লাহু আকবার, ওয়ালিল্লাহিল হামদ।’

Skip to toolbar