• আজ ২০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

এবার যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধের ঘোষণা ট্রাম্পের

১:২৭ অপরাহ্ণ | শনিবার, আগস্ট ১, ২০২০ আন্তর্জাতিক
tik

আন্তর্জাতিক ডেস্কঃ কিছু দিন আগে চীনা অ্যাপ ‘টিকটক’ ভারতে নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এবার সেই পথে হাঁটতে চলেছে আমেরিকাও। যুক্তরাষ্ট্রে খুদে ভিডিও শেয়ারের চীনা অ্যাপ টিকটক নিষিদ্ধ করা হবে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সংবাদমাধ্যম সিএনএন আজ শনিবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

ভারতের মতো আমেরিকাতেও সমান জনপ্রিয় চীনা ভিডিও প্ল্যাটফর্ম টিকটক। কিন্তু তা নিয়ে দীর্ঘ দিন ধরেই আপত্তি তুলছে মার্কিন প্রশাসন এবং রাজনীতিবিদদের একাংশ। তাদের অভিযোগ, টিকটকের মতো অ্যাপকে সামনে রেখে আসলে আমেরিকার ওপর নজরদারি চালিয়ে যাচ্ছে বেইজিং।

ট্রাম্প বলেছেন, ‘টিকটকের ব্যাপারে যা বলতে পারি তা হলো, আমরা যুক্তরাষ্ট্রে তাদের নিষিদ্ধ করতে যাচ্ছি।

কবে অ্যাপটি নিষিদ্ধ করা হবে, এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, ‘খুব শিগগির, অবিলম্বেই। যত দ্রুত সম্ভব।’

ট্রাম্প জানান, এ ক্ষেত্রে তিনি আন্তর্জাতিক জরুরি অর্থনৈতিক শক্তি আইন বা নির্বাহী আদেশ ব্যবহার করতে পারেন। তবে এ ধরনের আদেশ কেমন হতে পারে, তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

ট্রাম্প দাবি করেছেন, চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান বাইটড্যান্সের মালিকানাধীন টিকটক যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করার মতো ক্ষমতা রয়েছে তাঁর। চীনের প্রভাব হ্রাস করতে এখন পর্যন্ত এটিই যুক্তরাষ্ট্রের সর্বশেষ পদক্ষেপ।

ট্রাম্প প্রশাসনে যেসব কর্তাব্যক্তি টিকটক নিষিদ্ধের বিষয়ে কাজ করছেন, তাঁরা আশা করেছিলেন, মার্কিন প্রেসিডেন্ট বাইটড্যান্সকে যুক্তরাষ্ট্রে টিকটকের কার্যক্রম কোনো মার্কিন প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে দেওয়ার জন্য বাধ্য করে কোনো আদেশ দেবেন।

শোনা যাচ্ছে, মার্কিন প্রশাসনের নজরদারিতে থাকা টিকটক অ্যাপ কিনে নিতে পারে অন্যতম শীর্ষ প্রযুক্তি প্রতিষ্ঠান মাইক্রোসফট। কিন্তু ট্রাম্প বলছেন, যুক্তরাষ্ট্রে টিকটকের কার্যক্রমের স্বত্ব কোনো মার্কিন কোম্পানিকে কেনার অনুমতি দেওয়ার কথা ভাবছেন না তিনি।

তবে নজরদারির অভিযোগ নিয়ে টিকটক-এর সিইও এবং বাইটড্যান্সের সিওও কেভিন মায়ের আগেই জানিয়ে দিয়েছেন, ‘‘আমরা রাজনৈতিক নই, আমরা রাজনৈতিক বিজ্ঞাপন নিই না এবং আমাদের কোনও রাজনৈতিক অ্যাজেন্ডাও নেই। আমাদের একমাত্র উদ্দেশ্য প্রাণবন্ত রাখা এবং থাকা, যাতে সকলে জীবন উপভোগ করতে পারেন।’’

Skip to toolbar