সংবাদ শিরোনাম
রাস্তা ভেঙ্গে পুকুরের পেটে ৩ মাস, সংস্কারের উদ্দ্যোগ নেই কতৃপক্ষের! | ‘প্রধানমন্ত্রীর স্ত্রী হওয়া স্বত্ত্বেও আমার মায়ের কোনো অহমিকা ছিল না’- শেখ হাসিনা | বঙ্গবন্ধুর খুনি রাশেদ চৌধুরীকে ফেরত পাঠাতে ট্রাম্পকে প্রধানমন্ত্রীর চিঠি | নিরবে নিভৃতে বাঙালি জাতির জন্য কাজ করে গেছেন বঙ্গমাতা: মেয়র তাপস | ‘বঙ্গমাতা ছিলেন বঙ্গবন্ধুর সার্বক্ষণিক রাজনৈতিক সহযোদ্ধা’- কাদের | ভারতে আশঙ্কাজনকভাবে বাড়ছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা | সহকারী কোচসহ জাতীয় দলের ১৮ ফুটবলার করোনা আক্রান্ত! | ভারতে বিমান দুর্ঘটনা: দুই পাইলটসহ ২০ জনের মৃত্যু | করোনা ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করছে সিঙ্গাপুর | বিশ্বে একদিনেই ৬ হাজারের বেশি মৃত্যু, মোট প্রাণহানি ৭ লাখ ২৪ হাজার |
  • আজ ২৪শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

শিমুলিয়ায় এ যেন আনন্দ–বেদনার ঈদ !

১০:৪১ অপরাহ্ণ | শনিবার, আগস্ট ১, ২০২০ ঢাকা
Munshigonj

মোঃ রুবেল ইসলাম তাহমিদ, মুন্সিগঞ্জ প্রতিনিধি: মুসলিম-বিশ্বের আনন্দের উৎসব ঈদ। তাই সকলেরই ইচ্ছে থাকে প্রিয়জনদের নিয়ে মনের খুশি ভাগাভাগি করে পবিত্র ঈদুল আজহা পালন করতে । তা হয়নি এবার শিমুলিয় ঘাটে ফেরি পল্টুনে পারের অপেক্ষায় আটকাপড়া ঘরমুখো মানুষদের।  দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২৩ জেলার ফেরি পারের অপেক্ষায় থাকা ঘরমুখো মানুষদের।

 রাত ৮টায় ঘাটে আটকা আছে সাড়ে তিন শতাধিক গাড়ি ও ৫শতাধিক যাত্রী। ফলে রাতে ঘাটের ফেরী পল্টুনে তাদের পালন করতে হচ্ছে ঈদের সন্ধ্যা ও রাতটি এ যেন আনন্দ–বেদনার ঈদ বলে কষ্টের সাথে বললেন অনেকেই ।

এর আগে গেল বৃহ্সপতিবার সকাল থেকে বিকেল পর্যন্ত ঘাটে প্রায় ৮শতাধিক ছোট বড় মিলিয়ে গাড়ি আটকে থাকার পর অধিকাংশ যাত্রী বাড়িতে পৌঁছতে পারলেও শুক্রবার বিকেলে তার দিগুন গাড়ি ও যাত্রীর সংখ্যা ছিল ।

এসময় পদ্মায় তীব্র স্রোতের কারণে দুপুড়ে পদ্মাসেতুর কনস্ট্রাকশান ইয়ার্ডের কিছু অংশ ও বেশ কিছু সেতুর মালামাল সহ নদীতে ডুবে যায়। এ কারণে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ফেরি চলাচল বন্ধ ঘোষণা করে দেন। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) তাছাড়া ঘাট এলাকায় মাইকিং করেনএবং ফেরি সার্ভিস কখন স্বাভাবিক হবে তা পরে জানিয়ে দেওয়া হবে, বন্ধের ঘোষণা দিয়ে বিকল্প নৌরুট ব্যবহারের অনুরোধ করেন বিআইডব্লিউটিএর পক্ষথেকে। এসময় দক্ষিনবঙ্গের ঈদে.ঘরমুখো প্রায় ১২শতাধিক যাত্রীরা হুমড়ি খেয়ে পড়েন । কেউ কেউ খোলা আকাশের নিচে ফেরীতে কেউ পল্টুনে রাত যাপন করতে দেখা গেছে সে সময় থেকে রাত যত বাড়ছিল মানুষের সংখ্যা ও বাড়ছেই দেখাগেছে ফেরিঘাটে । তবে নদীরতীরে পল্টুনেওনারী পুরুষ শিশুসহ ফেরি যাত্রী ছিল ৩শতাধিক।

শনিবার ঈদের দিন সকাল থেকে কিকেল সাড়ে ৫ পর্যন্তও পারাপরের জন্য সড়কেও প্রচুর ঘরেমুখো মানুষকে অপেক্ষায় থাকতে দেখা গেছে।

রিপোর্ট লেখা পর্যন্ত রাত ১০ টায় ঘাটের পল্টুনে কথা হয় জাকির হোসেনের সাথে তিনি জানান, গতকাল দিবাগত রাত সাড়ে ৪টার দিকে তারা পাচঁবন্ধু ৩টি মোটর বাইক নিয়ে ঢাকার মিরপুর থেকে বরিশালের উদ্দেশ্যে ঘাট এলাকায় আসেন। আজ শনিবার বেলা সাড়ে ১১টার দিকে তাদের বাইক ঘাটের পল্টুনে আসতে পেরেছেন।আর এর মধ্যে বাড়ি থেকে বারবার ফোন করা হচ্ছে। তিনি না পৌঁছলে কোরবানি করা হবে না। সেই কোরবানি করাটা তার সত্যিই হলো না ।শিমুলিয়ায় যেন আনন্দ–বেদনার ঈদ করা হলো -২লিটার পানি খেয়ে,  না  সেমাই না তার মায়ের হাতের পায়েশ।

লৌহজং উপজেলা নির্বাহী অফিসার মোঃ কাবিরুল ইসলাম খান আশা করছেন, রাত ১২টার মধ্যে আটকে পড়া যাত্রী ও যানবাহন ফেরি পার হয়ে যেতে পারবে। তিনি বলেন, ‘শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌপথ বন্ধ থাকায় এই পথের যাত্রী ও যানবাহন ঘাটে গাড়ির লাইন দু দিন ধরে দীর্ঘ হয়।
তবে, বিআইডব্লিউটিসি ও জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেটের সঙ্গে র‌্যাব-পুলিশ- ফায়ার সার্ভিস ও আনসার বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করায় গত রাতেই হাজার হাজার যানবাহন ঘাট এলাকা ত্যাগ করে বিকল্প নৌরুট ব্যবহার করে পার হয়ে যেতে পেরেছে বলেও জানান ।
এদিকে ১৫দিন আগে থেকে ঘাটে ছোট বড় ও মিডিয়াম মোট ১৭টি ফেরির মধ্যে ১০টি ফেরি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছিল।

তবে পদ্মায় তীব্র স্রোতের কারণে বৃহ্সপতিবার দুপুরে মাওয়ায় পদ্মাসেতুর কনস্ট্রাকশান ইয়ার্ডে বেশ কিছু জায়গা নিয়ে নদীতে ডুবে যায়। এ কারণে শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে সকল ফেরি চলাচল বন্ধ ঘোষণা ঠিক তখন থেকেই গাড়ির চাপ বেড়ে যাওয়ায় ফেরি পারের অপেক্ষায় থাকা গাড়ির লাইন ফেরিঘাট থেকে সাড়ে ৫শতাধিক গাড়ির দীর্ঘ লাইন হয়। এতে যাত্রী ও যানবাহনের চালক-সহযোগীরা চরম দুর্ভোগে পড়েন বলে জানান বিআইডব্লিউটিসির শিমুলিয়া ঘাটের মেরিন অফিসার আহম্মেদ আলি ।

Skip to toolbar