• আজ ২০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

করোনার প্রভাব কয়েক দশক থাকবে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

১১:১১ পূর্বাহ্ণ | রবিবার, আগস্ট ২, ২০২০ আন্তর্জাতিক
corona

আন্তর্জাতিক ডেস্কঃ করোনাভাইরাস থাবা বসিয়েছে ৬ মাস হয়ে গেল। এতদিন পরও প্রকোপ কমেনি। বরং আরও বেশি বিস্তার লাভ করেছে। এর প্রভাব ভবিষ্যতে অনেক বছর পর্যন্ত থেকে যেতে পারে বলে আশঙ্কা জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আডানোম গেব্রিয়াসিস।

শুক্রবার (৩১ জুলাই) সংস্থার জরুরি কমিটির এক বৈঠকে তিনি এমন আভাস দিয়েছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

হু প্রধান বলেন, ‘৬ মাস আগে যখন আমাকে পাবলিক হেলথ ইমার্জেন্সি ঘোষণা করতে বলা হয়েছিল, তখন আক্রান্ত ছিলেন ১০০ জনেরও কম, চীনের বাইরে কারও মৃত্যু হয়নি। এই মহামারী শতাব্দীতে একবার হয়। এর প্রভাব থাকবে অন্তত কয়েক দশক ধরে।’

তিনি বলেন, করোনা মহামারি একেক দেশে একেক রকম স্বাস্থ্য সমস্যা তৈরি করছে। আক্রান্ত অনেক দেশেই পুনরায় এর প্রকোপ বাড়ছে। পৃথিবীর বেশিরভাগ মানুষই এখনও এ ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকিতে রয়েছেন। সব মিলিয়ে করোনার প্রভাব আগামী আরো কয়েক দশক থাকতে পারে।

তিনি আরো বলেন, করোনাভাইরাস নিয়ে বিভিন্ন গবেষণায় অনেক কিছুই জানা গেছে, অনেক অগ্রগতি হয়েছে, কিন্তু এখনও এ ব্যাপারে অনেক প্রশ্নের উত্তর মেলেনি।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ১ কোটি ৭৫ লাখ ছাড়িয়ে গেছে। মৃত্যু হয়েছে ৬ লাখ ৭০ হাজারেরও বেশি মানুষের। গত কয়েক সপ্তাহে যুক্তরাষ্ট্র, ব্রাজিল, মেক্সিকো ও যুক্তরাজ্যে করোনার প্রকোপ বাড়তে দেখা গেছে।

বিশ্বজুড়ে প্রায় ১৫০টি ওষুধ কোম্পানি ভ্যাকসিন তৈরির চেষ্টা চালাচ্ছে। তবে ২০২১ সালের আগে কোনও ভ্যাকসিন হাতে পাওয়ার ব্যাপারে আশাবাদী নয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এরমধ্যেই বেশ কয়েকটি অঞ্চলে দ্বিতীয় দফায় ভাইরাসের প্রকোপ শুরু হওয়ার আশঙ্কা করা হচ্ছে।

Skip to toolbar