• আজ ২০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

করোনায় থাবায় বিপর্যস্ত যুক্তরাষ্ট্র, একদিনে আরও ৬১২৬২ করোনা পজিটিভ

১২:১১ অপরাহ্ণ | রবিবার, আগস্ট ২, ২০২০ আন্তর্জাতিক
uss

আন্তর্জাতিক ডেস্কঃ সারাবিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। যুক্তরাষ্ট্রেও বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে ৬১ হাজার ২৬২ জন করোনায় আক্রান্ত হয়েছে। জনস হপকিন্স ইউনিভার্সিটির হিসেব থেকে এ তথ্য জানা গেছে।

বিশ্বে আক্রান্ত ও মৃত্যু দুটোই যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশি। টানা গত পাঁচদিন ধরেই দেশটিতে ৬০ হাজারেরও বেশি করে করোনার সংক্রমণ ঘটছে। যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় মারা গেছে ১ হাজার ৫১ জন। দেশটিতে এখন মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৪৬ লাখেরও বেশি এবং মৃতের সংখ্যা ১ লাখ ৫৪ হাজার ৩১৯ জন।

এদিকে, শনিবার ফ্লোরিডা অঙ্গরাজ্যে আরো ১৭৯ জন মারা গেছে। এ নিয়ে এই রাজ্যে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৬ হাজার ৮৪৩ জনে। এর মধ্যে ফ্লোরিডা থেকে দ্বিগুণ জনসংখ্যার রাজ্য ক্যালিফোর্নিয়াতেও অধিক হারে মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে।

করোনা প্রতিরোধে এখন পর্যন্ত কোন ভ্যাকসিন আসেনি। তবে দুই দিন আগে রাশিয়া জানিয়েছে যে, তাদের আবিষ্কৃত করোনা ভ্যাকসিন ১৫ আগস্ট অথবা এর আগেও বাজারে পাওয়া যেতে পারে।

এর পরই চীন এবং রাশিয়ার তৈরি কোন ভ্যাকসিন যুক্তরাষ্ট্র ব্যবহার করবে না বলে জানিয়েছেন মার্কিন শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি। শুক্রবার মার্কিন কংগ্রেসে এক শুনানিতে ফাউচি এ কথা জানান।

শুক্রবার মার্কিন কংগ্রেসের শুনানিতে ফাউসি বলেন, ‘চীন, রাশিয়া ভ্যাকসিন মানব দেহে প্রয়োগের আগে হয়তো পরীক্ষা-নিরীক্ষা করেছে। প্রয়োগের আগে ভ্যাকসিনের পরীক্ষা জরুরি। তবে তাদের ভ্যাকসিনের পরীক্ষা-নিরীক্ষায় জায়গাটাতে বড় ধরনের সমস্যা রয়েছে।’

এদিকে গত ২৪ ঘণ্টায় আরও ৫ হাজার ৪শ’ মানুষের প্রাণ কেড়ে নিলো করোনাভাইরাস। নতুন প্রায় আড়াই লাখ সংক্রমণ শনাক্তে, বিশ্বজুড়ে কোভিড নাইনটিনে আক্রান্তের সংখ্যা ছাড়ালো ১ কোটি ৮০ লাখ। মোট প্রাণহানি ৬ লাখ ৮৮ হাজার।

বিশ্বের বেশিরভাগ মানুষ স্বাস্থ্যবিধি নিয়ে সচেতন না হওয়ায় করোনা মহামারির প্রভাব ভবিষ্যতে অনেক বছর পর্যন্ত থেকে যেতে পারে বলে আশঙ্কা জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক টেড্রোস আডানোম গেব্রিয়াসিস।

Skip to toolbar