এইমাত্র
  • কপালে ব্যান্ডেজ নিয়ে ইফতার পার্টিতে মমতা
  • কুড়িগ্রামের খাবার খেয়ে খুশি ভুটানের রাজা
  • বিশ্ববাজারে সোনার দামে রেকর্ড
  • নিরস্ত্র ২ ফিলিস্তিনিকে হত্যার পর বালিচাপা দিল ইসরায়েলি সেনারা
  • ভারত থেকে পেঁয়াজ আসছে শুক্রবার!
  • দিনে ৭৮ কোটির বেশি মানুষ অভুক্ত, অথচ নষ্ট হয় ১০০ কোটির খাবার: জাতিসংঘ
  • বিএনপি স্বাধীনতার মর্মার্থকে অকার্যকর করতে চায়: কাদের
  • প্রথম বাংলাদেশি আম্পায়ার হিসেবে আইসিসির এলিট প্যানেলে সৈকত
  • কুড়িগ্রামে বিশেষ অর্থনৈতিক অঞ্চল পরিদর্শন করলেন ভুটানের রাজা
  • ‘বিএনপির নেতাদের স্ত্রীরা ভারতীয় শাড়ি কিনেন না’
  • আজ শুক্রবার, ১৪ চৈত্র, ১৪৩০ | ২৯ মার্চ, ২০২৪

    মেড ইন মক্কা এবং মেড ইন মদিনা নামে পণ্য ছাড়ছে সৌদিআরব 

    সময়েরকণ্ঠস্বর প্রকাশ: ১১ জানুয়ারি ২০২৩, ০৩:১৩ পিএম
    সময়েরকণ্ঠস্বর প্রকাশ: ১১ জানুয়ারি ২০২৩, ০৩:১৩ পিএম

    মেড ইন মক্কা এবং মেড ইন মদিনা নামে পণ্য ছাড়ছে সৌদিআরব 

    সময়েরকণ্ঠস্বর প্রকাশ: ১১ জানুয়ারি ২০২৩, ০৩:১৩ পিএম

    আব্দুল্লাহ আল মামুন, সৌদিআরব প্রতিনিধি: এখন থেকে সৌদিআরবের বিভিন্ন পণ্যের গায়ে ?মেড ইন মক্কা?ও ?মেড ইন মদিনা? লেখা সম্বলিত পণ্য বিশ্বের সর্বত্র পাওয়া যাবে।

    প্রিন্স খালেদ আল-ফয়সাল, মক্কার আমির ও দুই পবিত্র মসজিদের কাস্টোডিয়ানের উপদেষ্টা এবং মদিনার আমির প্রিন্স ফয়সাল বিন সালমান,"মেড ইন মক্কা"এবং "মেড ইন মদিনা" পরিচয়ের পণ্য সামগ্রী উদ্বোধন করেছেন।

    জানা যায়, এই নামের পরিচয়গুলি ২০২১ সালের শুরুতে সৌদি রপ্তানি উন্নয়ন কর্তৃপক্ষ (সিডা) দ্বারা চালু করা "মেড ইন সৌদি আরব" প্রোগ্রাম থেকে উদ্ভূত করা হয়েছে।

    হজ ও ওমরাহ মন্ত্রী ড. তৌফিক আল-রাবিয়াহ বলেন, সকল সরকারি খাতের মধ্যে সম্মিলিত ও পরিপূরক প্রচেষ্টাই ?মেড ইন মক্ক? এবং ?মেড ইন মদিনা? পরিচয় চালু করার সাফল্যের অন্যতম প্রধান কারণ। "বিশ্বের সমস্ত অংশে মুসলমানদের মধ্যে মক্কা ও মদীনা যে বিশেষ মর্যাদা ভোগ করে তা এই দুই পবিত্র শহরের পণ্যকে বিশ্বের সংখ্যাগরিষ্ঠ মুসলমানদের মধ্যে সবচেয়ে প্রিয় করে তুলেছে এবং তুলবে।

    অপরদিকে শিল্প ও খনিজ সম্পদ মন্ত্রী এবং সেডা বন্দর আলখোরায়েফের পরিচালনা পরিষদের চেয়ারম্যান বলেন, "মেড ইন মক্কা" এবং "মেড ইন মদিনা" দুটি পরিচয় চালু করা পবিত্র মক্কায় ও পবিত্র মদিনায় দর্শনার্থীদের ধর্মীয় অভিজ্ঞতাকে সমৃদ্ধ করতে অবদান রাখবে। পবিত্র স্থানগুলিতে সারা বিশ্ব থেকে মুসলিম দর্শনার্থীদের জন্য যে নিবিড় ধর্মীয় সংযুক্তিকে প্রতিনিধিত্ব করে তার পরিপ্রেক্ষিতে এটি করা হয়েছে।

    জানা যায়,"মেড ইন সৌদি আরব" প্রোগ্রাম শিরোনামের মূল ছাতা প্রোগ্রামের একটি সম্প্রসারণ, যার উদ্দেশ্য হল অনেক নন-তেল সৌদি পণ্যের পরিপ্রেক্ষিতে সৌদি আরবের চমৎকার অবস্থান দেখানো। মক্কা এবং মদীনায় উৎপাদিত পণ্য এবং শিল্প পরিচয় বেশ কয়েকটি উচ্চ মান প্রতিফলিত করে যা অবশ্যই পূরণ করা উচিত। "মেড ইন সৌদি আরব" এর সাথে ১,৬০০ টিরও বেশি সৌদি কোম্পানী সংযুক্ত রয়েছে, যার মধ্যে প্রায় ২০টি কারখানা এবং কোম্পানি রয়েছে যা "মেড ইন মক্কা" এবং "মেড ইন মদীনা" প্রোগ্রামের সাথে যুক্ত।

    এছাড়াও পবিত্র মক্কায় ২০৫ বিলিয়নের বেশি মূল্যের বিনিয়োগের সাথে ২৩টিরও বেশি পণ্যের ২,০০০টিরও বেশি কারখানা রয়েছে এবং মদিনায় ১২০ বিলিয়ন রিয়াল বিনিয়োগের ২০টিরও বেশি পণ্যের কার্যক্রমে ৪৬১টিরও বেশি কারখানা রয়েছে।

    মন্ত্রী পণ্য বিপণনে মক্কা ও মদীনার নামের অপব্যবহার না করার বিষয়ে আগ্রহের ওপর জোর দেন। পণ্যের গুণগত মান বাড়াতে হবে যাতে করে পবিত্র মক্কা ও পবিত্র মদিনায় তৈরি পণ্যের সঙ্গে গুণগত মানের মিল থাকে সে বিষয়ে নির্দেশ দেন।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    চলতি সপ্তাহে সর্বাধিক পঠিত

    সর্বশেষ প্রকাশিত

    Loading…