এইমাত্র
  • ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত বেড়ে ১৩
  • ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ১১
  • পশ্চিমবঙ্গের ৭ জায়গায় তাপমাত্রা ছাড়াল ৪০ ডিগ্রি
  • নিজেদের রেকর্ড ভেঙে নতুন ইতিহাস হায়দ্রাবাদের
  • জানা গেল কোরবানি ঈদের সম্ভাব্য তারিখ
  • চলতি আইপিএলে দ্রুততম শতক হাঁকালেন হেড
  • ‘রাজকুমার’র সফলতায় ভক্তদের শুভেচ্ছা শাকিবের
  • রাত ১টার মধ্যে যে সব এলাকায় ৬০ কিলোমিটার বেগে ঝড়
  • এইচএসসি পরীক্ষার ফরম পূরণ শুরু আগামীকাল
  • ওমরাহ ভিসার মেয়াদে যে পরিবর্তন আনল সৌদি আরব
  • আজ মঙ্গলবার, ৩ বৈশাখ, ১৪৩১ | ১৬ এপ্রিল, ২০২৪

    গবেষণা বলছে ওজন কমাতে ভুমিকা রাখে মাছ ও মাংস!

    সময়েরকণ্ঠস্বর প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২৩, ০৯:১৭ এএম
    সময়েরকণ্ঠস্বর প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২৩, ০৯:১৭ এএম

    গবেষণা বলছে ওজন কমাতে ভুমিকা রাখে মাছ ও মাংস!

    সময়েরকণ্ঠস্বর প্রকাশ: ১৫ জানুয়ারি ২০২৩, ০৯:১৭ এএম

    স্বাস্থ্য ডেস্ক: ওজন তাড়াতাড়ি কমবে কি না, তা নির্ভর করে ওজন কমানোর ডায়েটে কী খাবার রাখছেন তার উপর। শরীরচর্চা তো রয়েছেই, সেই সঙ্গে খাওয়াদাওয়ায় নিয়ম মেনে না চললে ওজন কমানো সহজ তো নয়। বরং আরও কঠিন হয়ে পড়ে। পুষ্টিবিদদের মতে, ওজন কমাতে হলে প্রোটিন বেশি করে খেতে হবে। দ্রুত ওজন কমাতে শরীরের প্রোটিনের জোগান পর্যাপ্ত রাখা প্রয়োজন। কারণ, প্রোটিন দীর্ঘ ক্ষণ পেট ভর্তি রাখে। ফলে বার বার খাবার খাওয়ার প্রবণতা দূর হয়। প্রোটিনের আধিক্য আমিষ খাবারেই বেশি। তবে নিরামিষ যাঁরা খান, উদ্ভিদজাত খাবার থেকেও প্রোটিন পাওয়া যায়।

    সাম্প্রতিক একটি সমীক্ষা জানাচ্ছে, মাছ ওজন কমাতে খুব সাহায্য করে। তারকারাও তাঁদের ডায়েটে মাছ রাখেন। যে কোনও মাছ খেলেই পেট ভরতি থাকে অনেক ক্ষণ। পেশিশক্তি বাড়াতে মাছ খুবই উপকারী। খুব ভাল হয় যদি ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড-সমৃদ্ধ মাছ খেতে পারেন। ফ্যাটি অ্যাসিডে ভরপুর মাছ হার্টের যত্ন নেয়।

    একটি গবেষণা জানাচ্ছে, হৃদ্?রোগীদের সুস্থ থাকতে মাছ খাওয়া খুব জরুরি। এই তালিকায় এক নম্বরে রয়েছে সামুদ্রিক মাছ। এ ছাড়া, ছোট মাছও খেতে পারেন। এমনকি, হজমের সমস্যা নিয়েও নাজেহাল হলে বেশি করে মাছ খেতে পারেন। উপকার পাবেন। যাঁরা মাছ খান না, গবেষণা বলেছে তাঁদের শারীরিক নানা সমস্যা দেখা দিতে পারে। মহিলাদের ক্ষেত্রে প্রভাব পড়তে পারে ঋতুস্রাবেও। অনিয়মিত ঋতুস্রাব মাছ না খাওয়ার একটা বড় কারণ হতে পারে। রোজ মাছ খেতে পারলে সবচেয়ে ভাল, তা না হলে সপ্তাহে অন্তত তিন দিন মাছ খেতেই হবে। ওজন কমাতে চাইছেন যাঁরা, তাঁদের মাছ খেতেই হবে।

    ওজন কমানোর সময়ে অনেকেই আবার ডায়েটে চিকেনও রাখেন। পুষ্টিবিদরা জানাচ্ছেন, ওজন কমাতে চিকেনও দারুণ উপকারী। মুরগির মাংসে থাকা নানা রকম স্বাস্থ্যগুণ দ্রুত ওজন ঝরিয়ে ফেলতে সাহায্য করে। রোজ মুরগির মাংস খেলে হাড় এবং পেশি শক্তিশালী হয়। তবে চিকেন কী ভাবে খাচ্ছেন সেটা জরুরি। ডোবা তেলে ভেজে কিংবা পকোড়া বানিয়ে খেয়ে কোনও লাভ নেই। শরীরের যত্ন নিতে চাইলে চিকেন দিয়ে বানাতে হবে স্টু, স্যুপ জাতীয় খাবার। অনেকে আবার গ্রিলড চিকেনও খান। সেদ্ধ চিকেন খেতে পারলে বাড়তি উপকার পাওয়া যায়। প্রশ্ন উঠতে পারেন চিকেন না কি মাছ, রোগা হওয়ার জন্য কোনটি বেশি উপকারী?

    পুষ্টিবিদরা জানাচ্ছেন, মাছ এবং মুরগির মাংস রোগা হতে দু?টোই জরুরি। কারও সঙ্গে কোনও প্রতিযোগিতা নেই। তবে মাছ কিংবা মাংস যাই খান, কী ভাবে খাচ্ছেন খেয়াল রাখুন। তেল-মশলা দিয়ে রান্না করে খেলে কোনও সুফল পাওয়া যাবে না।

    ট্যাগ :

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…