এই মাত্র
  • বিএনপি চরম দুঃসময় কাটাচ্ছে: মির্জা ফখরুল
  • হোঁচট খেয়ে পড়ে গেলেন পাপন
  • সংসদে আকস্মিক উত্তেজনা, ছুটে এলেন স্পিকার
  • তিস্তাপাড়ে বালুখেকোদের বিরুদ্ধে ইউএনওর কৌশলগত অভিযান
  • ক্ষমা, সহনশীলতা ও সাহসের প্রতীক নবী করিম সা.
  • পাকিস্তানের মসজিদে বিস্ফোরণে নিহত বেড়ে ৩২
  • ছাত্রলীগকর্মীকে শিক্ষক না করায় চবি ভিসির কার্যালয়ে ভাঙচুর, শাটল ট্রেন অবরোধ
  • কারা পালিয়েছিল, দেশের মানুষ সব জানে: মির্জা ফখরুল
  • পাকিস্তানে মসজিদে শক্তিশালী বোমা বিস্ফোরণ: নিহত কমপক্ষে ২৮
  • ঢাকায় জমজমের পানি বিক্রি বন্ধের নির্দেশ
  • আজ মঙ্গলবার, ১৮ মাঘ, ১৪২৯ | ৩১ জানুয়ারী, ২০২৩
    অর্থ-বাণিজ্য

    ভেষজ পণ্য তৈরিতে সফল নন্দিতা শারমিন, গ্রাহকদের আস্থা অর্জন

    user admin
    প্রকাশ: ১৯ জানুয়ারি, ২০২৩ ০১:২৯ এএম
    নন্দিতা শারমিন | ছবি: সংগৃহীত

    নিজস্ব প্রতিবেদক, সময়ের কণ্ঠস্বর: মানুষ মাত্রই সৌন্দর্যের পূজারী। জগতের সর্বত্রই সুন্দরের পরম লীলা চলছে। শুধু মানুষ নয় এমন কোন প্রাণি পাওয়াও দুষ্কর যার মধ্যে সৌন্দর্য চেতনা অনুপস্থিত। তাইতো প্রাচীনকাল থেকেই মানুষ প্রসাধনীর প্রতি এক অন্যরকম টান অনুভব করে। 

    আর বর্তমান সময়ে সৌন্দর্যচর্চায় বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভেষজ উপাদানও। সেগুলো হয়ে উঠছে লক্ষণীয় ট্রেন্ড, সৌন্দর্য ও ফ্যাশন দুনিয়ায় সবচেয়ে আধুনিক ক্রেজও। ফলস্বরূপ, কিছু উদ্যোক্তা এই প্রতিশ্রুতিশীল বাজারে বিনিয়োগে পা বাড়াচ্ছেন। তেমনই একজন নন্দিতা শারমিন। তিনি পেশায় হারবালিস্ট। 

    প্রাকৃতিক উপাদান থেকে তৈরি পণ্য নিয়ে তাঁর কাজ। নন্দিতার কোম্পানি প্রাকৃতিক উপাদান থেকে তৈরি কিছু ভেষজ পণ্য তৈরি করছে যা ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এবং কৃত্রিম সুগন্ধি থেকেও মুক্ত।

    নন্দিতার দাদা নরসিংদীর লাল মোহন বাউল আয়ুর্বেদ চিকিৎসক হিসেবে সুনাম কুড়িয়েছিলেন। নন্দিতা মূলত দাদার পথ ধরেই এগোচ্ছেন। তবে নন্দিতা 'শ একাডেমি' থেকে পুষ্টি বিষয়ে উচ্চতর ডিপ্লোমা এবং যুক্তরাজ্যের "দ্য স্কুল অফ ন্যাচারাল হেলথ সায়েন্সেস" থেকে হারবালিজমে ডিপ্লোমা অর্জনের পরে মাঠে নেমেছিলেন। 

    পরে তিনি স্নাতক এবং যুক্তরাজ্যের কার্ডিফ মেট্রোপলিটন ইউনিভার্সিটি থেকে ব্যবসায় প্রশাসনে মাস্টার্স (এমবিএ) সম্পন্ন করেন। 

    এদিকে দীর্ঘদিন ধরে শুষ্ক ত্বক এবং চুল পড়াসহ বিভিন্ন সমস্যার পরামর্শমূলক ভিডিও বার্তা দেওয়ায় নন্দিতা শারমিন ইতিমধ্যে নেটিজেনদের মধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছেন।

    জানা যায়, নন্দিতা বাংলাদেশের ভেষজ প্রসাধনী শিল্পের সবচেয়ে বিশ্বস্ত নাম 'আমলকি'-এর সিইও হিসেবে কর্মরত রয়েছেন। এছাড়া তিনি লন্ডনে ভেষজবিদ হিসাবে পরামর্শদাতাও করছেন। ফলে তিনি সারাবছরই লন্ডন এবং ঢাকায় ব্যস্ত সময় পার করেন। 

    নন্দিতা জানান, প্রায় পাঁচ বছর আগে ২০১৭ সালে ২০ হাজার টাকা পুঁজিতে মাত্র চারজন শ্রমিক নিয়ে ব্যবসা শুরু করেছিলেন তিনি। বর্তমানে ঢাকায় অবস্থিত তার কারখানায় ২০ জনেরও বেশি কর্মী রয়েছে। যা থেকে তার মাসে গড়ে প্রায় ৫ লাখ টাকা আয় হচ্ছে। 

    জানা যায়, বিএসটিআই অনুমোদিত নন্দিতার কোম্পানি বর্তমানে ৩০টির বেশি পণ্য তৈরি করছে। যার দাম ৮০ টাকা থেকে ১২০০ টাকা পর্যন্ত। এসব পণ্য তৈরির কাঁচামাল আফ্রিকা, ইউরোপসহ বিভিন্ন দেশ থেকে আনা হয়। 

    পণ্যের মান সম্পর্কে জানতে চাইলে নন্দিতা বলেন, 'আমরা যেসব পণ্য তৈরি করছি সেগুলো মানুষের শরীর, ত্বক ও চুলে ব্যবহার করা হচ্ছে। পণ্যের গুণগত মান বজায় রাখতে না পারলে যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে। তাই পণ্যের মানের সঙ্গে আপস করার কোনো সুযোগ নেই।'

    তিনি বলেন, "আমাদের কোম্পানি যেহেতু উচ্চ মান নিশ্চিত করছে, তাই ‘আমলকি’ বাংলাদেশের ভেষজ প্রসাধনী শিল্পের অন্যতম বিশ্বস্ত নাম হয়ে উঠেছে। ১০০ শতাংশ প্রাকৃতিক এবং নিরাপদ পণ্যের বিশাল লাইন দিয়ে আমলকি গ্রাহকের সৌন্দর্যের প্রয়োজনীয়তার প্রতি সর্বোচ্চ যত্ন নিচ্ছে।"

    এ খাতে নারীর অংশগ্রহণ খুবই কম বলে মনে করেন এ ভেষজবিদ। তিনি বলেন, 'অনলাইন ব্যবসা করতে দিনে ৭-৮ ঘন্টা সময় ব্যয় করতে হয়, যার কারণে যে সমস্ত মহিলারা তাদের নিজস্ব পণ্য বিপণনে নিয়োজিত তারা এ কাজে খুব বেশি আগ্রহী নন।' 

    যদিও নন্দিতার সফল ব্যবসায়ী হওয়ার গল্পটি ততটা সহজ ছিল না। তিনি একজন ব্যাংকার হিসাবে কর্মজীবন শুরু করেছিলেন। একপর্যায়ে তিনি ব্যবসার সঙ্গে যুক্ত হন। যা সম্ভব হয়েছে স্বামীর কাছ থেকে পাওয়া সমর্থনের কারণে। 

    নন্দিতা বলেন, 'ঢাকায় আমার ব্যবসা এবং লন্ডনে কনসালটেন্সির জন্য আমাকে বছরে কয়েকবার বাংলাদেশ ও যুক্তরাজ্য ভ্রমণ করতে হয়। ঢাকায় থাকার সময় আমার স্বামী আমার দুই সন্তানের দেখাশোনা করেন যাদের বয়স এখনও দশ বছরের নিচে। আমি যদি আমার স্বামীর কাছ থেকে এমন সমর্থন না পেতাম তবে আমার পক্ষে এগিয়ে যাওয়া সম্ভব হত না।' 

    সবশেষে ভেষজ পণ্য কেনার আগে গ্রাহকদের আরও সচেতন হওয়ার পরামর্শ দেন তিনি। পাশাপাশি সরকারকে এই সেক্টরে মনিটরিং বাড়ানোর অনুরোধ করেন এই ভেষজবিদ।

    ট্যাগ :

    ভেষজ পণ্য

    সম্পর্কিত:

    চলতি সপ্তাহে সর্বাধিক পঠিত

    সর্বশেষ প্রকাশিত