এইমাত্র
  • মুসলিমরা ঐক্যবদ্ধ না হলে গা‘জায় গণহত্যা বন্ধ হবে না: এরদোগান
  • ঈদ স্পেশাল বিশেষ ট্রেনের ৩ বগি লাইনচ্যুত, কক্সবাজারে যোগাযোগ বন্ধ
  • তীব্র গরমে বেনাপোল বন্দরে পঁচছে আমদানি করা ৩৭০ টন আলু
  • ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি জ্যামাইকার
  • ঝিনাইদহে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়
  • অবশেষে চুয়াডাঙ্গায় স্বস্তির বৃষ্টি
  • ছয় দিনের সফরে থাইল্যান্ডের পথে প্রধানমন্ত্রী
  • হাতীবান্ধায় অর্ধকোটি টাকার মাদকদ্রব্য ধ্বংস
  • টাঙ্গাইলে ৪৯ কেজি গাঁজাসহ গ্রেপ্তার ৪
  • তীব্র তাপদাহে বিপাকে বুড়িগঙ্গার মাঝিরা
  • আজ বুধবার, ১১ বৈশাখ, ১৪৩১ | ২৪ এপ্রিল, ২০২৪

    ফুলবাড়ীতে দেবী সরস্বতী পূজা অনুষ্ঠিত

    সময়েরকণ্ঠস্বর প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২৩, ০৫:০৪ পিএম
    সময়েরকণ্ঠস্বর প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২৩, ০৫:০৪ পিএম

    ফুলবাড়ীতে দেবী সরস্বতী পূজা অনুষ্ঠিত

    সময়েরকণ্ঠস্বর প্রকাশ: ২৬ জানুয়ারি ২০২৩, ০৫:০৪ পিএম

    অনিল চন্দ্র রায়, ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি: সারাদেশের ন্যায় কুড়িগ্রামের ফুলবাড়ীতে ও ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের বিদ্যার দেবী শ্রী শ্রী স্বরস্বতী পূজা অনুষ্ঠিত হয়েছে।

    বৃহস্পতিবার (২৬ জানয়ারি) সকাল থেকে দুপুর পর্যন্ত উপজেলা জুড়ে অধিকাংশ হিন্দু সম্প্রদায়ের বাড়ীসহ শিক্ষা প্রতিষ্ঠান ও অস্থায়ী মন্দিরে ঢাক-ঢোল,কাসর,শঙ্খ ও উলুধ্বনির মধ্য দিয়ে পূজা-অর্চনা করছেন সনাতন ধর্মের শিক্ষার্থীসহ ভক্ত পূজারীরা।

    জ্ঞানের আলো ছড়াতে ও বুদ্ধি, বিদ্যা ,শিল্পকলা এবং সংগীতের দেবী সরস্বতী স্বর্গ থেকে মর্তে পৃথিবীতে আসেন এই বিশেষ দিনটিতে। দেবী সরস্বতী হলেন সত্য, শুদ্ধ ও শুভ্রতার মহা প্রতিক। এদেবীর আরেক নাম বীণাপানি। রাঁজহংস এ দেবীর বাহন। দেবী সরস্বতীর হাতে শ্বেত রুদ্রাক্ষের মালা, তিনি শ্বেতচন্দনে চর্চিতা, শ্বেতবাণীধারিণী, শুভ্রবর্ণা ও শ্বেত অলঙ্কারে ভূষিতা

    সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস এদিনে মা সরস্বতী বিদ্যার দেবী পৃথিবীতে আসেন অন্ধকার দুর করে জ্ঞানের আলো ছড়াতে। তাই যুগের পর যুগ ধরে শিক্ষার্থীরা এই দিনে বিশেষ প্রার্থনার মাধ্যমে বিদ্যার দেবী মা সরস্বতীর পূজা অর্চনা করেন। দেবী সরস্বতীকে কেউ কেউ বাগ্বদেবী হিসেবেও জানেন অর্থ্যাৎ সনাতন শিশুদের ৫ বছর হলেই এ দেবীর পায়ে পুষ্পাঞ্জলি দিয়ে চক আর স্লেটে অ,আ, ক,খ নিজ হাতে লিখে শুরু হয় শিক্ষা জীবনের । যাকে বলা হয় হাতেখড়ি। বৃহস্পতিবার ভোর থেকে শুরু হয়েছে মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথি যা সরস্বতী বন্দনার জন্য প্রসিদ্ধ।

    শিক্ষার্থী অনুপ রায় ও পূজা রায় বাড়িতে পুজা থাকলেও সব বন্ধু-বান্ধবসহ সবাই মিলে স্কুলে মা সরস্বতী দেবীর পূজো করেছি। বিদ্যার দেবী আমাদের সকলের মনের অন্ধকার দুর করুক এই প্রার্থনাই করেছি।

    ফুলবাড়ী উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি কার্ত্তিক চন্দ্র সরকার ও সাধারণ সম্পাদক ভারত চন্দ্র রায় জানান, মা সরস্বতী হলেন আমাদের বিদ্যার দেবী। তিনি প্রতি বছর এই ধরাধামে আসেন বিশেষ তিথিতে। পূজায় মায়ের কাছে প্রার্থনা করি যাতে প্রতিটি মানুষ জ্ঞানের আলোয় বিবেকবান হতে পারে। তারা আরো জানান আমাদের সনাতন শাস্ত্রীয় বিধান অনুসারে, মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা আয়োজিত হয়। তিথিটি শ্রী পঞ্চমী বা বসন্ত পঞ্চমী নামেও পরিচিত।

    শাস্ত্র মতে, এদিন দেবীর কাছে বিদ্যার অর্জনের প্রার্থনা করে ভক্তরা। পূজার সময় ভক্তরা প্রিয় দেবীর শ্রীচরণে অঞ্জলি প্রদান করে থাকেন। এছাড়া পুরোহিতের মন্ত্র পড়ার সাথে সাথে উপস্থিত ভক্তরাও সে মন্ত্র মনে মনে পাঠ করতে থাকেন এবং দেবীকে স্মরণ করেন। শাস্ত্রীয় মতে আরো জানা যায়, শ্রীপঞ্চমীর দিন সকালেই সরস্বতী পূজা সম্পন্ন করা যায়। সরস্বতীর পূজা সাধারণ পূজার নিয়মেই হয়।

    ফুলবাড়ী জছিমিয়া মডেল সরকারি উচ্চ বিদ্যালয়ে পুরোহিত বিপ্লব চন্দ্র ঠাকুর জানান, আজকে পঞ্চমী তিথিতে শুরু হয়ে বিদ্যার দেবী সরস্বতী পূজা সকাল থেকে বিকাল পৌনে ৫ টা পর্যন্ত চলবে। এর মধ্যে জেলাজুড়ে বিভিন্ন স্থানে বীণাপানির আরাধনার মধ্য দিয়ে শেষ সরস্বতী পূজা অর্চনা।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…