এইমাত্র
  • লক্ষ্মীপুরে গরমে বাড়ছে জ্বর-ডায়রিয়া, ধারণ ক্ষমতার দ্বিগুণ রোগী ভর্তি
  • তীব্র গরম সহসাই কমছে না, তাপমাত্রা আরও বাড়তে পারে
  • চাকরি ছাড়লেন বাংলাদেশ ব্যাংকের ৫৭ কর্মকর্তা
  • জয় চৌধুরীকে আজীবনের জন্য বয়কট করলো সাংবাদিকরা
  • তীব্র তাপদাহে রাতের আঁধারে ধান কাটছে কৃষক
  • ফুলবাড়ীতে বৃষ্টির জন্য নামাজ আদায়
  • সিরাজগঞ্জে মেলায় জাদু খেলার নামে অশ্লীল নৃত্য, আটক ৫
  • জয়পুরহাটে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ আদায়
  • আরও তিনদিনের জন্য হিট অ্যালার্ট জারি
  • ফুলবাড়ীতে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজে কাঁদলেন হাজারো মুসল্লি
  • আজ বৃহস্পতিবার, ১২ বৈশাখ, ১৪৩১ | ২৫ এপ্রিল, ২০২৪

    ফরিদপুরে ইটভাটায় দেদারসে পুড়ছে কাঠ-খড়ি

    সময়েরকণ্ঠস্বর প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২৩, ০১:১৯ পিএম
    সময়েরকণ্ঠস্বর প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২৩, ০১:১৯ পিএম

    ফরিদপুরে ইটভাটায় দেদারসে পুড়ছে কাঠ-খড়ি

    সময়েরকণ্ঠস্বর প্রকাশ: ২৮ জানুয়ারি ২০২৩, ০১:১৯ পিএম

    হারুন-অর-রশীদ, ফরিদপুর প্রতিনিধি: ফরিদপুরে বেশিরভাগ ইটভাটায় দেদারসে পুড়ছে কাঠ-খড়ি, তবে নেয়া হচ্ছে না কোনো কার্যকরী পদক্ষেপ। আবার, এসব ইটভাটায় অভিযান পরিচালনার জন্য প্রশাসনের সহযোগিতা এবং ম্যাজিস্ট্রেট পাচ্ছে না পরিবেশ অধিদপ্তর- এমনটাই জানিয়েছেন ফরিদপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক সাইফুল ইসলাম। এমনকি তিনি কয়েকদিন আগে অভিযান পরিচালনাকালে বিভিন্ন জায়গায় বাঁধার ও লাঞ্ছণার শিকার হয়েছেন।

    জানা যায়, এজেলায় মোট ৯৯টি ইটভাটা রয়েছে। এরমধ্যে তিনটি ইটভাটাকে নবায়ন দিয়েছে ফরিদপুর পরিবেশ অধিদপ্তর। বাকিগুলো ত্রুটিপূর্ণ ও অবৈধ থাকায় নবায়ন দেয়া হয়নি।

    ফরিদপুর সদর উপজেলার একাধিক ইটভাটা ঘুরে দেখা যায়, অবাধে পোড়ানো হচ্ছে গাছের কাঠ। এরমধ্যে কানাইপুর ইউনিয়নের ছোনপঁচা এলাকায় তাজুল ইসলাম স্বত্ত্বাধিকারী হাক্কানী ইটভাটা, বাহিরদিয়া এলাকায় অবস্থিত এনামুল তারেক মিয়া স্বত্ত্বাধিকারী ফ্যনকো ব্রিক্স ইন্ডাস্ট্রিজ (এফবিআই) ইটভাটায় বিপুল পরিমাণ লাকড়ি (কাঠ) দেখা যায়।

    বোয়ালমারী উপজেলার সাবেক মেয়র আব্দুস শুকুর শেখের রাজ ব্রিক্স ইটভাটায় বিপুল কাঠের সমাহার দেখা গেছে। তিনি কাউকেই তোয়াক্কা করেন না বলে পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক জানিয়েছেন। গত কয়েকদিন আগে সেখানে অভিযান পরিচালনাকালে তিনি লাঞ্ছণার শিকার হোন। ওইদিন ভাটার চিমনি ভেঙে দেয়া হয়। কিন্তু তার কয়েকদিনের মধ্যে ভাটা চালু করে পুনরায় দেদারসে কাঠ পুড়িয়ে যাচ্ছেন আব্দুস শুকুর শেখ। এছাড়া এ উপজেলার হাসামদিয়া এলাকায় অবস্থিত বন্যা ব্রিক্স এ বিপুল পরিমাণ কাঠ সংরক্ষণে এবং পোড়াতে দেখা যায়।

    জেলার ইটভাটাগুলোতে অবাধে কাঠ-খড়ি পোড়ানোর বিষয়ে ফরিদপুর পরিবেশ অধিদপ্তরের উপ-পরিচালক মো. সাইফুল ইসলামের বক্তব্য জানতে গেলে তিনি ফরিদপুর প্রশাসনের উপর দায় চাপিয়ে যান। এমনকি পাশ্ববর্তী রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার কর্তৃক বাঁধা পেয়েছেন বলে জানান।

    তিনি বলেন, ?ফরিদপুর জেলা প্রশাসনের কাছে ম্যাজিস্ট্রেট চাইলে কোনো সাড়া পাই না। উল্টা আমরা ঢাকার ম্যাজিস্ট্রেট দিয়ে অভিযান করায় তারা অসন্তুষ্ট। এমনকি কয়েকদিন আগে জেলা সমন্বয় সভায় বোয়ালমারী উপজেলা নির্বাহী অফিসার বলেছেন, আমরা অভিযানে গেলে তারা কোনো সহযোগিতা করবে না। এরকম হলে আমরা অভিযান পরিচালনা করবো কিভাবে??

    তিনি আরো বলেন, ফরিদপুর পরিবেশ অধিদপ্তরের নিয়ন্ত্রণে ৩টি জেলা রয়েছে। এরমধ্যে গত ২২ ডিসেম্বর মাদারীপুর সদরের পাঁচখোলা এলাকায় অভিযানকালে আক্রমণের শিকার হয়েছি। রাজবাড়ী জেলা বালিয়াকান্দিতে অভিযানকালে ইউএনও নিজেই ফোন দিয়ে বলেছেন- ভাটায় হাত দেয়া যাবে না।?

    তবে তিনি অবাধে কাঠ পোড়ানোর বিষয়ে বলেন, ?যেসব ইটভাটায় লাকড়ি পোড়ানো হচ্ছে, সেগুলোর মধ্যে ইতোমধ্যে কয়েকটিতে অভিযান পরিচালনা করেছি। যেসব ভাটায় লাকড়ি পেয়েছি, সেসব ইটভাটায় জরিমানা করেছি। এখন প্রশাসনের সহযোগিতা পেলে অভিযান পরিচালনা করা হবে।?

    এদিকে ভাটার মালিকদের দাবি, কয়লার অনেক দাম এবং পর্যাপ্ত পাওয়া যায় না। যে কারণে বাধ্য হয়ে কাঠ পোড়ানো হচ্ছে। এছাড়া গত ২ বছরে করোনার কারণে আমরা ব্যবসায় লজের কারণে বাধ্য হয়েই কাঠ পোড়াচ্ছি।

    ফরিদপুর জেলা পরিবেশ অধিদপ্তর সুত্রে জানা যায়, ?গত ২৮ ডিসেম্বর ফরিদপুরে ৫টি ইটভাটায় অভিযান চালিয়ে সাড়ে এগারো লক্ষ টাকা জরিমানা আদায় ও দুটি ইটভাটার আংশিক ভেঙে ফেলা হয়। এসময় মোবাইল কোর্ট অভিযান পরিচালনাকালে অবৈধভাবে ইটভাটা পরিচালনা না করার এবং ইট প্রস্তুতে অবৈধভাবে মাটি ও কাঠের ব্যবহার না করার জন্য নির্দেশ প্রদান করা হয়। ভবিষ্যতেও অবৈধ ইটভাটার বিরুদ্ধে এ ধরণের মোবাইল কোর্ট অভিযান পরিচালনা অব্যাহত থাকবে বলেও জানানো হয়।

    ট্যাগ :

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…