এইমাত্র
  • বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নের দিকে তাকালে আমাদের লজ্জা হয়: শাহবাজ শরিফ
  • খালেদা-তারেককে বাদ রেখে সিদ্ধান্ত নেওয়া যায় কিনা ভাবছে বিএনপি
  • রাষ্ট্রধর্ম ইসলাম সংবিধানবিরোধী নয়: হাইকোর্ট
  • ২৮ এপ্রিল খুলছে শিক্ষা প্রতিষ্ঠান
  • সৌদি আরব যেকোনো ভিসায় করা যাবে ওমরাহ!
  • রবিবার শিক্ষাপ্রতিষ্ঠান খোলার প্রস্তুতি, শনিবারও চলবে ক্লাস
  • জব্বারের বলিখেলায় এবার চ্যাম্পিয়ন কুমিল্লার শরীফ
  • মানিকগঞ্জ সদর হাসপাতাল থেকে নারীসহ ৫ দালাল গ্রেফতার
  • বিএনপি যেকোনো উপায়ে ক্ষমতায় আসতে মরিয়া: কাদের
  • তীব্র গরমের জন্য আ.লীগ দায়ী: মির্জা আব্বাস
  • আজ শুক্রবার, ১২ বৈশাখ, ১৪৩১ | ২৬ এপ্রিল, ২০২৪
    দেশজুড়ে

    পরিবেশ দিবসে 'ক্লিন সিরাজগঞ্জ গ্রীন সিরাজগঞ্জ'র ব্যতিক্রম কার্যক্রম

    স্টাফ করেসপন্ডেন্ট, সময়ের কণ্ঠস্বর প্রকাশ: ৭ জুন ২০২৩, ০৭:০২ পিএম
    স্টাফ করেসপন্ডেন্ট, সময়ের কণ্ঠস্বর প্রকাশ: ৭ জুন ২০২৩, ০৭:০২ পিএম

    পরিবেশ দিবসে 'ক্লিন সিরাজগঞ্জ গ্রীন সিরাজগঞ্জ'র ব্যতিক্রম কার্যক্রম

    স্টাফ করেসপন্ডেন্ট, সময়ের কণ্ঠস্বর প্রকাশ: ৭ জুন ২০২৩, ০৭:০২ পিএম

    সোমবার (৫ জুন) ছিল বিশ্ব পরিবেশ দিবস । এবারের প্রতিপাদ্য 'প্লাস্টিক দূষণ সমাধানে শামিল হই সকলে', আর স্লোগান 'সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ।'

    প্লাস্টিকের একক ব্যবহার বা ওয়ানটাইম প্লাস্টিক পণ্য পরিবেশের জন্য ভয়াবহ ঝুঁকিপূর্ণ। অথচ প্রায় প্রতিদিনই আমরা প্লাস্টিকের বোতল, কফির কাপ কিংবা প্লাস্টিকের ওয়ানটাইম প্লেট ব্যবহার করছি। এগুলো সাধারণত একবার ব্যবহার করেই ফেলে দেওয়া হয়। পুনঃব্যবহারযোগ্য না হওয়ায় এতে উল্লেখযোগ্য পরিমাণে বর্জ্য উৎপাদন হয়। এতে পরিবেশ পড়ছে ঝুঁকিতে। ওয়ানটাইম ইউজ প্লাস্টিক ছাড়াও দৈনন্দিন জীবনে নানাভাবে আমরা ব্যবহার করি প্লাস্টিকের পণ্য। আমাদের সচেতনতাই পারে প্লাস্টিক দূষণ কমিয়ে পরিবেশকে নিরাপদে রাখতে।

    প্লাস্টিক দূষণ কমিয়ে সবার জন্য বাসযোগ্য পৃথিবী গড়ার অঙ্গীকারের মধ্য দিয়ে বিভিন্ন দেশের মতো সোমবার ৫ জুন বাংলাদেশেও পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস। দিনটি উপলক্ষে সিরাজগঞ্জের একমাত্র পরিবেশবাদী স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন 'ক্লিন সিরাজগঞ্জ গ্রীন সিরাজগঞ্জ' এই দিবসটিকে অত্যন্ত গুরুত্বের সাথে পালন করে। দিনব্যাপী প্রায় ১৩ টি কর্মসূচির মাধ্যমে শেষ হয় এই সংগঠনের কার্যক্রম।

    জেলা প্রশাসনের সহযোগিতায় পরিবেশ অধিদপ্তর সিরাজগঞ্জের আয়োজনে দেড় শতাধিক সদস্য নিয়ে বর্ণাঢ্য র‍্যালির আয়োজন করে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ডাঃ হাবিবে মিল্লাত (জাতীয় সংসদ সদস্য, সিরাজগঞ্জ - ২)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ জেলার পুলিশ সুপার আরিফুর রহমান মন্ডল (বি পি এম পিপিএম বার), জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এডভোকেট কে এম হোসেন আলী হাসান এবং জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জনাব আব্দুস সামাদ তালুকদার। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন, মীর মোহাম্মদ মাহবুবুর রহমান, জেলা প্রশাসক, সিরাজগঞ্জ।

    আলোচনা অনুষ্ঠান শেষে সিরাজগঞ্জ জেলায় পরিবেশগত দিক থেকে সবচেয়ে সক্রিয় এবং জনবান্ধন কার্যক্রম পরিচালনা করায় পরিবেশবাদী স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন 'ক্লিন সিরাজগঞ্জ গ্রীন সিরাজগঞ্জ'কে পরিবেশ সম্মাননা প্রদান করা হয়। প্রধান অতিথির হাত থেকে সম্মাননা গ্রহণ এই সংগঠনের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান আশিক আহমেদ।

    বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে 'ক্লিন সিরাজগঞ্জ গ্রীন সিরাজগঞ্জ' দিনব্যাপী কর্মসূচি এর পরবর্তী কার্যক্রম ছিল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে শতাধিক ফলজ, বনজ, ঔষধি ও ভেষজ বৃক্ষচারা বিতরণ। উক্ত আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিরাজগঞ্জ পৌরসভার প্যানেল মেয়র মোঃ নুরুল হক। এদিন বিকেলে সিরাজগঞ্জ পৌরসভা এবং ডিসি গার্ডেনে বৃক্ষরোপণ ও সন্ধ্যায় একজন পরিচ্ছন্ন কর্মীর সাক্ষাৎকার নিয়ে তাকে সংগঠনের পক্ষ থেকে সম্মাননা দেয়।

    এছাড়াও 'ক্লিন সিরাজগঞ্জ গ্রীন সিরাজগঞ্জ'র প্রতিনিধিরা দেশের বিভিন্ন জেলা ও শিক্ষাপ্রতিষ্ঠানে বৃক্ষরোপণ করে। দিনব্যাপী সংগঠনটি বাকি সদস্যদের অক্লান্ত পরিশ্রমে সফল হয়েছে বলে জানান সংগঠনের প্রতিষ্ঠাতা আশিক আহমেদ। সে সঙ্গে তিনি দজনুবাদ জানান সংগঠনটির অন্যতম সদস্য সামিনা ইসলাম নীলা, মেহেদী জামান, আব্দুর রহমান, আব্দুল বারি, রেদোয়ান আহমেদ, নূর, নিলয়, রহিম, রাফিউল ইসলাম, শরিফুল ইসলামসহ উপস্থিত সকলকে।

    উল্লেখ্য, 'ক্লিন সিরাজগঞ্জ গ্রীন সিরাজগঞ্জ' প্রতি বছরের ন্যায় এবছরও ৬ মাস ব্যাপী বৃক্ষরোপণ ও বিতরণ উৎসব পালন করতে যাচ্ছে। এই কার্যক্রম টি চলমান থাকবে জুন থেকে ডিসেম্বর ২০২৩ পর্যন্ত বলে জানায় সংগঠনের প্রতিষ্ঠাতা আশিক আহমেদ।

    সম্পর্কিত:

    সম্পর্কিত তথ্য খুঁজে পাওয়া যায়নি

    সর্বশেষ প্রকাশিত

    Loading…