• আজ ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

সাবধান! অত্যধিক ডিওডোরেন্ট লাগালে এই সমস্যাগুলি হবেই

⏱ ৮:৩৫ অপরাহ্ন | বুধবার, জুন ১৫, ২০১৬ 📂 লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্কঃ


deodorant-effects-healthগরমে বাইরে বেরনোর আগে ডিওডোরান্ট না হলে চলে না। ঘামে ভিজে জবজবে দশা। দুর্গন্ধ। দোকানে গিয়ে হরেক রকমের ডিওডোরান্টের পসরা থেকে যে কোনও একটা বেছে নিলেই হল। ঘামের দুর্গন্ধ নিমেষে চলে আসবে কবজায়। কিন্তু, অধিক পরিমাণে ডিওডোরান্ট ব্যবহারের ফলে আমাদের শরীরেরও বেশকিছু ক্ষতি হয়। ডিওডোরান্টে উপস্থিত বিভিন্ন ধরনের রাসায়নিকই আমাদের স্বাস্থ্যের এই ক্ষতির কারণ। যেমন,

ট্রাইক্লোসানঃ

এই অ্যান্টিমাইক্রোবিয়াল খারাপ ব্যাকটেরিয়ার সঙ্গে ভালো ব্যাকটেরিয়াকেও মেরে ফেলে। এছাড়া বিভিন্ন ধরনের ফাংগাস ও নানা ধরনের মাইক্রোবসকেও মেরে ফেলে। সমীক্ষা বলছে, এর ফলে দেহে ক্যান্সারের সম্ভাবনা বৃদ্ধি পায়।

প্রফাইলিন গ্রাইকলঃ

ডিওডোরান্টকে তরল রাখার জন্য এই রাসায়নিকটি মেশানো হয়। রিপোর্ট বলছে, এই রাসায়নিক অধিক পরিমাণে শরীরের সংস্পর্শে এলে লিভার ও কিডনির সমস্যা হতে পারে।

প্যারাবেনসঃ

এর ফলে শরীরে ইস্ট্রোজেন হরমোনের ক্ষরণ ক্ষতিগ্রস্ত হতে পারে।

অ্যালুমিনিয়ামঃ

যে কোনও ডিওডোরান্টে অ্যালুমিনিয়াম থাকবেই। এরজন্যই ডিওডোরান্ট লাগালে ঘর্মগ্রন্থিগুলি বন্ধ হয়ে যায়। ফলে ঘাম হয় না, শুকনো থাকে বগল। কিন্তু আবার এই অ্যালুমিনিয়ামের ফলেই আপনার বগলে কালচেটে ছোপ পড়ে যায়। এমনকী এর ফলে অ্যালঝাইমার ও ব্রেস্ট ক্যান্সারের সম্ভাবনাও বাড়ে।.