🕓 সংবাদ শিরোনাম

ফরিদপুরে ফেসবুকে প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি, যুবক গ্রেফতার * পুলিশ যেভাবে মার খাচ্ছিল, অ্যাকশনে যাওয়া ছাড়া উপায় ছিল না: স্বরাষ্ট্রমন্ত্রী * ১০ ডিসেম্বর গাড়ি চলাচল স্বাভাবিক থাকবে: মালিক সমিতি * ২৪ ঘণ্টা পর খুলে দেয়া হলো নয়াপল্টনের সড়ক * গাবতলীতে পুলিশের চেকপোস্ট, ঢাকামুখী গাড়িতে তল্লাশি * নয়াপল্টনের ঘটনা পরিকল্পিত, এর জন্য বিএনপি দায়ী: তথ্যমন্ত্রী * ১০ই ডিসেম্বর নয়াপল্টনেই সমাবেশ হবে: মির্জা ফখরুল * নয়াপল্টনের ঘটনায় তিন মামলা, আসামি বিএনপির তিন হাজার নেতাকর্মী * বিক্ষোভ মিছিল নিয়ে প্রেসক্লাবে বিএনপিপন্থী আইনজীবীরা * আর্জেন্টিনার জার্সি পরা সেই ব্যক্তির পরিচয় খুঁজছে পুলিশ *

  • আজ বৃহস্পতিবার, ২৩ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৮ ডিসেম্বর, ২০২২ ৷

কৃষিঋণে সুদের হার কমলো


❏ বুধবার, জুন ১৫, ২০১৬ অর্থনীতি

তকগড়

অর্থনীতি ডেস্ক: অগ্রাধিকার খাত হিসেবে বিবেচনায় নিয়ে কৃষি ও পল্লী ঋণের সুদহারের কমানো হয়েছে। এখন থেকে তফসিলি ব্যাংকগুলো কৃষি-পল্লী ঋণের ক্ষেত্রে সর্বোচ্চ সুদ নিতে পারবে ১০ শতাংশ।

বুধবার কেন্দ্রীয় ব্যাংকের জারিকৃত এক সার্কুলারে দেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকের প্রধান নির্বাহীদের কৃষি ও পল্লী ঋণের ক্ষেত্রে পুনর্নির্ধারিত সুদহারের সীমার কথা জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আমানত ও ঋণের সুদহার এ নিম্নমুখী প্রবণতা বিবেচনায় অগ্রাধিকারপ্রাপ্ত খাত হিসেবে কৃষি ও পল্লী ঋণের সুদ হার এর ঊর্ধ্বসীমা ১১ শতাংশ থেকে নামিয়ে ১০ শতাংশ নির্ধারণ করা হয়েছে। আগামী ১ জুলাই থেকে নতুন এ সুদের হার কার্যকর করা হবে।

উল্লেখ্য, এর আগে ২০১৪ সালের ২১ ডিসেম্বর এক সার্কুলারে কৃষি ও পল্লীঋণের সুদহারের উর্ধ্বসীমা ১১ শতাংশ নির্ধারণ করা হয়েছে।