🕓 সংবাদ শিরোনাম

খুব শীঘ্রই ঢাকা ডিটেইলড এরিয়া প্ল্যান-ড্যাপ গেজেট আকারে প্রকাশ করা হবে:গণপূর্ত প্রতিমন্ত্রীসিলেটে নারী পুলিশের সাথে আপত্তিকর অবস্থায় ধরা, ইন্সপেক্টর ক্লোজডনিরাপদ সড়ক বিষয়ে পদক্ষেপ নিয়েছে সরকার: তথ্য ও সম্প্রচার মন্ত্রীআফ্রিকা থেকে আসা কাউকে বোর্ডিং পাস দেয়া হবে না : পররাষ্ট্রমন্ত্রীকিশোরীকে জন্মনিবন্ধন দেওয়ার কথা বলে কাউন্সিলরের ধর্ষণচেষ্টামানিকগঞ্জে পানির জন্য হাহাকারচেয়ারম্যান হয়েই ১০ হাজার মানুষের কষ্ট দূর করলেন মাসুদ তালুকদারহাফ ভাড়ার সিদ্ধান্ত বাস্তবায়ন করুন: কাদেরমেয়র আব্বাসকে জেলহাজতে পাঠানোর নির্দেশচট্টগ্রামে করোনায় আক্রান্ত ৭ জন

  • আজ শুক্রবার, ১৮ অগ্রহায়ণ, ১৪২৮ ৷ ৩ ডিসেম্বর, ২০২১ ৷

২০১৫ সালের থেকেও ভয়াবহ ভূমিকম্প আঘাত হানতে চলেছে হিমালয়ের কোলে


❏ বৃহস্পতিবার, জুন ১৬, ২০১৬ আন্তর্জাতিক, স্পট লাইট

449666

সময়ের কণ্ঠস্বর –  ২০১৫ সালের ভয়াবহ ভূকম্পে প্রায় ধ্বংস হয়ে গিয়েছিল নেপাল। কম্পনের মাত্রা ছিল ৭.৮। এবার তার থেকেও ভয়াবহ ভূমিকম্প আঘাত হানতে চলেছে হিমালয়ের কোলে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, ২৫ এপ্রিলের সেই কম্পনের পর কোনো টেকটনিক প্লেটের চলাচল তেমন হয়নি। ফলে পুরনো ত জায়গার ওপর চাপ বেড়েছে আরো। আর তাতেই বড়সড় কম্পনের আশঙ্কা তৈরি হয়েছে। আগের বার হিমালয়ের প্রায় ১৫০ কিলোমিটার এলাকাজুড়ে কম্পন অনুভূত হয়।

জিপিএস রেকর্ডের মাধ্যমে ভূ-তাত্ত্বিকরা দেখেছেন, কম্পনের পরেও প্লেটগুলো নিজের জায়গায় সরে আসেনি। ফলে ফের কম্পনের আশঙ্কা রয়ে গেছে। ধ্বংসাত্মক কম্পন হতে পারে বলেও মনে করছেন গবেষকেরা। এত দিনের জমে থাকা বিপুল শক্তির প্রভাব পড়তে পারে সেই কম্পনে।

ইন্টারনেট।