সংবাদ শিরোনাম

মুসলিম হওয়ায় বিতাড়িত করেছিলেন ট্রাম্প, আবার ফিরলেন হোয়াইট হাউসেশনিবারের পর ওবায়দুল কাদেরের প্রতি আর শ্রদ্ধা থাকবে না: কাদের মির্জারংপুরে আল্লাহর গুণবাচক নামের দৃষ্টিনন্দন স্তম্ভ হচ্ছেমহানবীর (সা.) ১৪০০ বছর আগের যে বাণী সত্য প্রমাণ পেল বিজ্ঞানজামালপুরে ট্রাক চাপায় প্রাণ গেল বৃদ্ধারকালীগঞ্জে জন্ম নিবন্ধন কার্ড বিতরণে অতিরিক্ত ফি আদায়ের অভিযোগবাইডেন প্রশাসনে বিএনপি নেতা ড. মঈন খানের ভাগ্নি!প্রধানমন্ত্রীর পা ধরে হলেও আপনাদের প্রত্যাশা পূরণ করব : নানকহবিগঞ্জে স্কুলছাত্রকে হত্যা করে ফোনে অভিভাবকের কাছে চাঁদা দাবি, আটক ৩গোপালগঞ্জে সড়ক দুর্ঘটনায় সবজি ব্যবসায়ী নিহত

  • আজ ১৩ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

ন্যাশনাল জিওগ্রাফির কল্যাণে এভারেষ্টসম অর্জনে ভূষিত ওয়াসফিয়া, গর্বিত বাংলাদেশ

◷ ১০:৪৫ অপরাহ্ন ৷ শুক্রবার, জুন ১৭, ২০১৬ নারী
wasfia

wasfia

সময়ের কণ্ঠস্বর, নারী ডেস্ক- ন্যাশনাল জিওগ্রাফির সেরা উদীয়মান ভ্রমণকারী (Emerging Explorer and Adventurer) নির্বাচিত হয়েছেন এভারেস্ট বিজয়ী বাংলাদেশি নারী ওয়াসফিয়া নাজরিন। এবার সেভেন সামিট জয় করা এই নারীকে নিয়ে একটি প্রামাণ্যচিত্র নির্মাণ করেছে ন্যাশনাল জিওগ্রাফি।

১৩ মিনিটের এই প্রামাণ্যচিত্রে উঠে এসেছে ওয়াসফিয়ার এই যাত্রার দারুণ কিছু মুহূর্ত। তার দুঃসাহসিক অর্জনের পেছনের গল্প।

ওয়াসফিয়া এখনও পর্যন্ত সর্বকনিষ্ঠ বাংলাদেশি ও দ্বিতীয় বাংলাদেশি নারী হিসেবে ২০১২ খ্রিস্টাব্দের ২৬ মে সর্বোচ্চ শৃঙ্গ এভারেষ্টের চূড়ায় আরোহন করেন।

তিনি বাংলাদেশের প্রথম পর্বতারোহী হিসেবে সাত মহাদেশের সাতটি সর্বোচ্চ পর্বতশৃঙ্গ জয় (সেভেন সামিট) করেছেন।

ন্যাশনাল জিওগ্রাফির বর্ষসেরা অভিযাত্রীর খেতাব পেয়েছেন তিনি। দুঃসাহসী অভিযানের মাধ্যমে নারীর ক্ষমতায়নে নিজের অঙ্গীকার ও কর্মতৎপরতার জন্য ওয়াসফিয়াকে ২০১৪ সালের অন্যতম বর্ষসেরা হিসেবে মনোনীত করা হয়।