🕓 সংবাদ শিরোনাম

শেখ হাসিনার উন্নয়নের জোয়ারে মানুষ মঙ্গা ভুলে গেছেন : আসাদুজ্জামান নূর * ওয়ালটন নিয়ে এলো ভার্চুয়াল র‌্যামসহ ৮ জিবির স্মার্টফোন ‘প্রিমো আর টেন’ * সৌদিআরবের মরুভূমিতে মাছের আকৃতি পাথর আবিস্কার * ফরিদপুরে ফেসবুকে প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি, যুবক গ্রেফতার * বাজারে বিআরটিএ অনুমোদিত ওয়ালটনের ইলেকট্রিক-বাইক তাকিওন * চাটমোহরে এসএসসি উত্তীর্ণ ছাত্রীর আত্মহত্যা * ফুলবাড়ীতে ৪২ কেজি গাঁজা ও মাইক্রোবাসসহ মাদক চোরাকারবারী আটক * পুলিশ যেভাবে মার খাচ্ছিল, অ্যাকশনে যাওয়া ছাড়া উপায় ছিল না: স্বরাষ্ট্রমন্ত্রী * ১০ ডিসেম্বর গাড়ি চলাচল স্বাভাবিক থাকবে: মালিক সমিতি * ২৪ ঘণ্টা পর খুলে দেয়া হলো নয়াপল্টনের সড়ক *

  • আজ বৃহস্পতিবার, ২৩ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৮ ডিসেম্বর, ২০২২ ৷

নীল নদের কুমির এখন অ্যামেরিকায়..!


❏ শনিবার, জুন ১৮, ২০১৬ চিত্র বিচিত্র

news_picture_32980_crocodileচিত্র বিচিত্র ডেস্কঃ

মিশরের নীল নদের মানুষ-খেকো তিনটি কুমির পাওয়া গেছে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার জলাশয়ে। কুমিরের ডিএনএ পরীক্ষায় এটা নিশ্চিত হয়েছে। এসব কুমির মেরিকার স্থানীয় কুমিরগুলোর মতো নয়। এগুলো আফ্রিকান কুমির এবং মাছ, পাখি, পোকামাকড় খেয়ে বেঁচে থাকলেও এদের প্রধান শিকার মূলত মানুষ। আফ্রিকায় সাহারা মরুভূমির আশেপাশের দেশগুলোতে এসব কুমিরের হাতে প্রতিবছর দু’শোর মতো মানুষের মৃত্যু হয়।

বিশেষজ্ঞরা মনে করেন, অ্যামেরিকায় এখন এই কুমির প্রচুর পরিমাণে ছড়িয়ে পড়েছে। মিশর থেকে এই কুমিরগুলো কিভাবে যুক্তরাষ্ট্রে গিয়ে পৌঁছেছে সেটা নিশ্চিত করে জানা যায়নি।

“আফ্রিকা থেকে এসব কুমির সাতার কেটে অ্যামেরিকায় আসেনি,” বলেছেন ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের একজন সরীসৃপ বিশেষজ্ঞ কেনেথ ক্রিস্কো। তিনি বলেন, একটা উপায় হতে পারে যে কেউ একজন হয়তো অবৈধভাবে এসব কুমির আফ্রিকা থেকে যুক্তরাষ্ট্রে নিয়ে গিয়েছিলো। এবং পরে সেগুলোকে আর নিরাপদ জায়গায় আটকে রাখতে পারেনি। অথবা কেউ হয়তো উদ্দেশ্যমূলকভাবেই ছেড়ে দিয়েছে।

এসব কুমির পাওয়া গিয়েছিলো ২০০৯, ২০১১ এবং ২০১৪ সালে। কিন্তু সম্প্রতি ডিএনএ পরীক্ষায় নিশ্চিত হয়েছে যে এগুলো নীল নদের কুমির। এসব কুমির ২০ ফুট পর্যন্ত লম্বা হতে পারে।

বন্যপ্রাণী বিশেষজ্ঞরা এতে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, এসব কুমির ছড়িয়ে পড়লে অ্যামেরিকার পরিবেশের ওপর হুমকির সৃষ্টি হতে পারে।