সংবাদ শিরোনাম

ঘাটাইলে নিখোঁজের তিনদিন পর ঘোড়াগাড়ি চালকের লাশ উদ্ধারদেশে ফের বাড়ল করোনায় মৃত্যু ও আক্রান্তজন্মনিবন্ধন নিতে এসে ইউনিয়ন পরিষদ কার্যালয়ে ধর্ষণের শিকার তরুণী‘হেরে গেলাম তোমার মিথ্যা ভালোবাসার কাছে’ চিরকুট লিখে নার্সের আত্মহত্যাইতালিতে রাজনৈতিক সঙ্কট: আস্থাভোটে বিজয়ী জুসেপ্পে কন্তে, রাতে ভাগ্য নির্ধারণটাঙ্গাইলে জিয়াউর রহমানের ৮৫তম জন্মদিন পালিতমানিকগঞ্জে চেয়ারম্যানের বিরুদ্ধে ধর্ষণের মামলারাস্তায় ঘুরে ঘুরে পোস্টার থেকে ‘আল্লাহ’র নাম সংগ্রহ করেন হোসনে আরাআজকে শপথ গ্রহণ করছি, তারেক রহমানকে দেশে ফিরিয়ে আনবো: মির্জা ফখরুলজিয়াউর রহমানের জন্মবার্ষিকী আজ

  • আজ ৫ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

যে কারণে স্মার্টফোনে বিশেষ একটি ছিদ্র রয়েছে

◷ ৭:৪৭ অপরাহ্ন ৷ শনিবার, জুন ১৮, ২০১৬ বিজ্ঞান ও প্রযুক্তি
news picture 33952 hole

news_picture_33952_hole


প্রযুক্তি ডেস্কঃ

স্মার্টফোন ছাড়া আধুনিক জীবনযাপন ভাবা যায় না। শুধু আধুনিক জীবনযাপনের জন্যই নয়, বরঞ্চ বলা যায় নিত্যদিনের নানা প্রয়োজনীয় কাজে স্মার্টফোনের ব্যবহার বাড়ছে।

তাই এখন প্রায় প্রত্যেকের হাতেই ফিচার ফোনের পরিবর্তে চলে এসেছে স্মার্টফোন। দ্রুতগতির থ্রিজি ইন্টারনেট ব্যবহার করার পাশাপাশি বিভিন্ন অ্যাপস দরুন সকলেরই প্রিয় এই ডিভাইস।

যা হোক, আপনার হাতের স্মার্টফোনে নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে, খুবই সরু একটি ছিদ্র রয়েছে। ইয়ারফোন পোর্টের পাশে কিংবা চার্জিং পোর্টের পাশে অথবা ক্যামেরার পাশে খুব সরু এই ছিদ্রটি থাকে।

কিন্তু কেন এই ছিদ্রটি রাখা হয়, এর কাজ কী, তা জানেন কী?

এই ছিদ্রটি মূলত একটি মাইক্রোফোন। তবে সাধারণ মাইক্রোফোন বলতে যা বোঝায়, এটি ঠিক তেমন নয়। এটি সম্পূর্ণ ভিন্ন ধরনের একটি মাইক্রোফোন।

এই মাইক্রোফোনটির নাম ‘রিয়ার মাইক্রোফোন’। এটিকে বলা হয়ে থাকে নয়েজ ক্যানসেলিং মাইক্রোফোন। নাম শুনে কাজ সম্পর্কে একটি ধারণা নিশ্চয়ই পাচ্ছেন। ফোনে স্পষ্টভাবে যে কথা শুনতে পান, তার কারণ এই মাইক্রোফোনটি।

বর্তমানে বেশিরভাগ স্মার্টফোনেই নয়েজ ক্যানসেলিং মাইক্রোফোন সুবিধাটি থাকে। বিশেষ করে শব্দ দূষণ কোনো পরিবেশে স্পষ্ট কথা শোনার সুবিধা পাওয়া যায় এই ফিচারটির দরুন।

স/বাদল