🕓 সংবাদ শিরোনাম

পুলিশ যেভাবে মার খাচ্ছিল, অ্যাকশনে যাওয়া ছাড়া উপায় ছিল না: স্বরাষ্ট্রমন্ত্রী * ১০ ডিসেম্বর গাড়ি চলাচল স্বাভাবিক থাকবে: মালিক সমিতি * ২৪ ঘণ্টা পর খুলে দেয়া হলো নয়াপল্টনের সড়ক * গাবতলীতে পুলিশের চেকপোস্ট, ঢাকামুখী গাড়িতে তল্লাশি * নয়াপল্টনের ঘটনা পরিকল্পিত, এর জন্য বিএনপি দায়ী: তথ্যমন্ত্রী * ১০ই ডিসেম্বর নয়াপল্টনেই সমাবেশ হবে: মির্জা ফখরুল * নয়াপল্টনের ঘটনায় তিন মামলা, আসামি বিএনপির তিন হাজার নেতাকর্মী * বিক্ষোভ মিছিল নিয়ে প্রেসক্লাবে বিএনপিপন্থী আইনজীবীরা * আর্জেন্টিনার জার্সি পরা সেই ব্যক্তির পরিচয় খুঁজছে পুলিশ * ‘বোমা পাওয়ায় কাউকে বিএনপি অফিসে ঢুকতে দেওয়া হচ্ছে না’ *

  • আজ বৃহস্পতিবার, ২৩ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৮ ডিসেম্বর, ২০২২ ৷

রোজা রেখে ক্লান্তিভাব দূর করতে কিছু করণীয়


❏ রবিবার, জুন ১৯, ২০১৬ লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক:


seheri

রোজা রেখে বিভিন্ন সময়ে বিভিন্ন কারণে ক্লান্তি ভাব আসতেই পারে। সেহেরিতে ঠিকমত না খেতে পাড়া, পানি কম পান করা ও সেহেরি এবং ইফতারে পুষ্টিকর খাবার না খাওয়া সহ বিভিন্ন কারণেই রোজা রেখে ক্লান্ত লাগতে পারে।

তবে কিছু টিপস মেনে চললে রোজা রেখে দিনভর কর্মব্যস্ত থেকেও ক্লান্তি ভাব লাগবে না। নিচে কিছু টিপস দেওয়া হলঃ

প্রথমত সেহেরি কোনও ভাবেই বাদ পড়া যাবেনা। ঠিকমত সেহেরি খেলে সারাদিন দুর্বলতা ভাব লাগবে না। তবে সেহেরির মেন্যুতে অবশ্যই প্রোটিনযুক্ত খাবার রাখতে হবে যেমন ভাত, রুটি, সবজি, ফল ইত্যাদি থাকতে পারে।

রোজা রেখে অ্যাসিডিটি বা কোষ্ঠকাঠিন্যের মতো নানা সমস্যা দেখা দেয়। তবে এসব সমস্যা থেকে দূর করতে সেহেরি ও ইফতারে বেশি বেশি আঁশ জাতীয় খাবার খান। সেই সাথে প্রচুর পরিমাণে পানি ও ফলের রস রাখুন।

ইফতারে খুব বেশি পরিমাণে খাবার না খাওয়ায় ভালো। এতে অস্বস্তিবোধ লাগতে পারে। তবে অবশ্যই ইফতার মেন্যুতে ভাজাপোড়া খাবারও এড়িয়ে চলুন এবং খেজুর, কলা, পেঁপে সহ নানা জাতের পুষ্টিকর ফলের পাশাপাশি স্যুপও রাখতে পারেন। এবং ইফতারের পর সারাদিনের ক্লান্তি দূর করতে এক কাপ লেবু চা পান করতে পারেন।