🕓 সংবাদ শিরোনাম

পুলিশ যেভাবে মার খাচ্ছিল, অ্যাকশনে যাওয়া ছাড়া উপায় ছিল না: স্বরাষ্ট্রমন্ত্রী * ১০ ডিসেম্বর গাড়ি চলাচল স্বাভাবিক থাকবে: মালিক সমিতি * ২৪ ঘণ্টা পর খুলে দেয়া হলো নয়াপল্টনের সড়ক * গাবতলীতে পুলিশের চেকপোস্ট, ঢাকামুখী গাড়িতে তল্লাশি * নয়াপল্টনের ঘটনা পরিকল্পিত, এর জন্য বিএনপি দায়ী: তথ্যমন্ত্রী * ১০ই ডিসেম্বর নয়াপল্টনেই সমাবেশ হবে: মির্জা ফখরুল * নয়াপল্টনের ঘটনায় তিন মামলা, আসামি বিএনপির তিন হাজার নেতাকর্মী * বিক্ষোভ মিছিল নিয়ে প্রেসক্লাবে বিএনপিপন্থী আইনজীবীরা * আর্জেন্টিনার জার্সি পরা সেই ব্যক্তির পরিচয় খুঁজছে পুলিশ * ‘বোমা পাওয়ায় কাউকে বিএনপি অফিসে ঢুকতে দেওয়া হচ্ছে না’ *

  • আজ বৃহস্পতিবার, ২৩ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৮ ডিসেম্বর, ২০২২ ৷

ঘরোয়া উপায়ে রমজানে হজমের সমস্যাকে দিন ছুটি


❏ সোমবার, জুন ২০, ২০১৬ লাইফস্টাইল

digestiveলাইফস্টাইল ডেস্ক: হজমের সমস্যা বেশ অস্বস্তিকর। কোনো কোনো সময় এ সমস্যা কষ্টদায়ক হয়ে উঠে। অস্বাস্থ্যকর ও ভারসাম্যহীন খাদ্যাভাস হজমের সমস্যার অন্যতম কারণ।
দীর্ঘমেয়াদি হজমের সমস্যা তীব্র স্বাস্থ্যগত জটিলতা তৈরি করতে পারে। আর রমজানে বেশিরভাগ মানুষই হজমের সমস্যায় ভুগেন।
রমজানে হজমের সমস্যা থেকে রক্ষা পেতে ওষুধ ছাড়াও ঘরোয়া উপায়ে সমাধান হতে পারে।
এতে লাগবে আদা, মধু ও লেবু। আদা হজম ভালো করতে কাজ করে। মধু ও লেবুর মধ্যে রয়েছে প্রদাহরোধী ও অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান। এগুলো হজমের প্রক্রিয়াকে উদ্দীপ্ত করে।

উপাদান
পাতলা তিন থেকে চার টুকরো আদা, এক কাপ পানি, দুই চা চামচ লেবুর রস, দুই থেকে তিন চা চামচ মধু।
প্রণালি
গরম পানিতে আদা টুকরোগুলো নিন। একে পাঁচ থেকে সাত মিনিট ফুটান। চুলা থেকে নামিয়ে মধু ও লেবুর রস দিন। ঠাণ্ডা হলে পান করুন।
এই প্রণালি হজম ভালো করতে সাহায্য করবে। তবে বেশি আদা দেওয়া যাবে না, এতে পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে। পাশাপাশি যদি শরীরে জটিল কোনো সমস্যা থাকে, তবে চিকিৎসকের পরামর্শ নিয়ে খাবারটি গ্রহণ করুন।