🕓 সংবাদ শিরোনাম

বিএনপি বাড়াবাড়ি করলে ব্যবস্থা নেয়া হবে: তথ্যমন্ত্রী * ফরিদপুরে হাজিরা দিতে এসে আদালত প্রাঙ্গণে আসামীর মৃত্যু * ধান উৎপাদন বাড়াতে নানামুখী কার্যক্রম গ্রহণ করেছে সরকার * ২৬ শর্তে সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপিকে সমাবেশের অনুমতি * ১০ টাকার টিকিট কেটে চোখ দেখালেন প্রধানমন্ত্রী * রসিক নির্বাচনে বিএনপির পর এবার সরে দাঁড়াল জামায়াত * নারায়ণগঞ্জে স্বপন হত্যায় একজনকে মৃত্যুদণ্ড, আরেকজনের যাবজ্জীবন * শরীয়তপু‌রে এল‌জিই‌ডি প্রকৌশলীর বিরু‌দ্ধে দুদ‌কে অ‌ভি‌যোগ * ৬৭ বছর বয়সে এসএসসি পাস করলেন শেরপুরের কালাম! * মিয়ানমার ভবিষ্যতে আকাশসীমা লঙ্ঘন না করার আশ্বাস দিয়েছে: বিজিবি প্রধান *

  • আজ মঙ্গলবার, ১৪ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ২৯ নভেম্বর, ২০২২ ৷

শরণার্থী সংখ্যা সর্বকালের রেকর্ড ভেঙেছে: জাতিসংঘ


❏ সোমবার, জুন ২০, ২০১৬ আন্তর্জাতিক

soronathi

আন্তর্জাতিক ডেস্ক– সংঘাতের কারণে বাস্তুচ্যুত লোকের সংখ্যা সর্বকালের রেকর্ড ভেঙেছে বলে জানিয়েছে জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক সংস্থা। সংস্থাটির হিসেবে, ২০১৫ সালের শেষ নাগাদ শরণার্থী, আশ্রয়প্রার্থী এবং অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত লোকের সংখ্যা ৬ কোটি ৬৩ লাখে পৌঁছেছে। খবর- বিবিসির

এক বছরের এ ধরনের লোকের সংখ্যা বেড়েছে অর্ধকোটি। এর মানে হচ্ছে, বর্তমানে বিশ্বে প্রতি ১১৩ জনে একজন এ পরিস্থিতির শিকার।

জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক সংস্থার প্রধান বলেছেন, শরণার্থী সংকটকে পুঁজি করে ইউরোপের দেশগুলোতে উগ্র স্বাদেশিকতাবাদ বিকশিত হচ্ছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে বড় এই শরণার্থী ঢলকে পুঁজি করে ইউরোপের উগ্র ডানপন্থী এবং অভিবাসন বিরোধীদের প্রতি সমর্থন বাড়ছে।

সংস্থাটি বলছে, এই প্রথম বিশ্বে শরণার্থীর সংখ্যা ৬ কোটি ছাড়িয়েছে। এদের অর্ধেকের বেশি এসেছে যুদ্ধবিধ্বস্ত সিরিয়া, আফগানিস্তান এবং সোমালিয়া থেকে।

সংস্থাটি আরও বলছে, ইউরোপে শরণার্থী সংকট নিয়ে ব্যাপক আলোচনা হলেও প্রায় ৮৬ ভাগ শরণার্থীকে আশ্রয় দিয়েছে নিম্ন ও মধ্যম আয়ের দেশগুলো। তবে জার্মানি সবচেয়ে বেশি আশ্রয় প্রার্থীর অনুরোধ রক্ষা করেছে।

গত বছর সাগরপথে ইউরোপে ১০ লাখ ১১ হাজার ৭০০ শরণার্থী পৌঁছেছে বলে জানিয়েছে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা। তবে অন্যান্য সংস্থার মতে, এই সংখ্যা আরো অনেক বেশি।