🕓 সংবাদ শিরোনাম

ফরিদপুরে ফেসবুকে প্রধানমন্ত্রীকে নিয়ে কটূক্তি, যুবক গ্রেফতার * পুলিশ যেভাবে মার খাচ্ছিল, অ্যাকশনে যাওয়া ছাড়া উপায় ছিল না: স্বরাষ্ট্রমন্ত্রী * ১০ ডিসেম্বর গাড়ি চলাচল স্বাভাবিক থাকবে: মালিক সমিতি * ২৪ ঘণ্টা পর খুলে দেয়া হলো নয়াপল্টনের সড়ক * গাবতলীতে পুলিশের চেকপোস্ট, ঢাকামুখী গাড়িতে তল্লাশি * নয়াপল্টনের ঘটনা পরিকল্পিত, এর জন্য বিএনপি দায়ী: তথ্যমন্ত্রী * ১০ই ডিসেম্বর নয়াপল্টনেই সমাবেশ হবে: মির্জা ফখরুল * নয়াপল্টনের ঘটনায় তিন মামলা, আসামি বিএনপির তিন হাজার নেতাকর্মী * বিক্ষোভ মিছিল নিয়ে প্রেসক্লাবে বিএনপিপন্থী আইনজীবীরা * আর্জেন্টিনার জার্সি পরা সেই ব্যক্তির পরিচয় খুঁজছে পুলিশ *

  • আজ বৃহস্পতিবার, ২৩ অগ্রহায়ণ, ১৪২৯ ৷ ৮ ডিসেম্বর, ২০২২ ৷

পরীক্ষায় নকল ও প্রশ্ন ফাঁস ঠেকাতে ফেসবুক বন্ধ


❏ সোমবার, জুন ২০, ২০১৬ আন্তর্জাতিক
exam

আলজেরিয়ায় পরীক্ষার হল

আন্তর্জাতিক ডেস্ক- আফ্রিকার দেশ আলজেরিয়ায় পরীক্ষায় নকল ও প্রশ্ন ফাঁস ঠেকাতে নজিরবিহীন এক উদ্যোগ নিয়েছে। স্কুলের ছাত্রছাত্রীরা যাতে পরীক্ষার হলে নকল করতে না পারে কিংবা আগেভাগেই প্রশ্ন না পেতে না পারে, সেজন্যে কর্তৃপক্ষ সাময়িকভাবে দেশটিতে সোশাল মিডিয়া বন্ধ করে দিয়েছে। খবর বিবিসির।

এর আগে স্কুলের পরীক্ষায় অনলাইনের মাধ্যমে বহু প্রশ্ন ফাঁস হয়ে গেলে দেশটিতে কর্তৃপক্ষের তীব্র সমালোচনা হয়। তখন অর্ধেকেরও বেশি শিক্ষার্থীকে দ্বিতীয়বার পরীক্ষায় বসতে হয়েছে।

সংবাদ মাধ্যমগুলোর খবরে বলা হচ্ছে, জুন মাসে বহু ছাত্রছাত্রীই পরীক্ষার আগে ফেসবুকে ও অন্যান্য সোশাল মিডিয়া থেকে প্রশ্ন হাতে পেয়ে যায়। এর আগের বছরগুলোতেও দেশটিতে এ ধরনের ঘটনা ঘটেছে।

সরকারি কর্মকর্তারা বলছেন, পরীক্ষার্থীদের নকল ও প্রশ্ন ফাঁসের হাত থেকে রক্ষার জন্যেই সোশাল মিডিয়া ব্লক করে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।