• আজ ২০শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

লোম কন্যা বীথির সফল অস্ত্রোপচার

⏱ ১০:০১ অপরাহ্ন | সোমবার, জুন ২০, ২০১৬ 📂 সাফল্যের বাংলাদেশ

lun konna bithi

( ফাইল ছবি )

সময়ের কন্ঠস্বর: আজ সকাল ৮ টা থেকে বিকাল ৩ টা পর্যন্ত বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চলে লোমকন্যা বীথির অস্ত্রোপচার। ২ দফার মধ্যে আজ সফলভাবে শেষ হলো প্রথম দফায় তার বাম স্তনে অস্ত্রোপচার। ঈদের পর অপর স্তনে দ্বিতীয় দফায় অস্ত্রোপচার করা হবে।

অস্ত্রোপচারের বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের প্লাস্টিক সার্জারি বিভাগের অধ্যাপক ডা. ইকবাল মাহমুদ চৌধুরী বলেন, বীথির স্তনে অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। অস্ত্রোপচারে সময় বেশি লাগায় শুধু বাম স্তনে অস্ত্রোপচার করা হয়েছে। পরবর্তী সময়ে দিন নির্ধারণ করে ডান স্তনে অস্ত্রোপচার করা হবে। অস্ত্রোপচারের ফলে বীথির শরীর থেকে প্রচুর রক্ত বেরিয়ে গেছে। তার শরীরে চার ব্যাগ রক্ত দেয়া হয়েছে। তাই অপর স্তনে অস্ত্রোপচার আপাতত বন্ধ রাখা হয়েছে। অপর স্তনে অস্ত্রোপচারে জন্য আমরা তিন থেকে চার সপ্তাহ সময় নেবো। স্তনের বাড়তি অংশ কেটে ফেলে রোগীর বয়স এবং ওজনের সঙ্গে সামঞ্জস্য রাখা হয়েছে। আশা করছি কোনো সমস্যা হবে না।'

গত ১৫ এপ্রিল হরমোনজনিত সমস্যা নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের এন্ডোক্রাইনোলজি (ডায়াবেটিস ও হরমোন) বিভাগের ভর্তি হয় বীথি। টাঙ্গাইল জেলার নাগরপুর উপজেলার জয়ভোগ গ্রামের দিনমজুর আবদুর রাজ্জাকের তিন সন্তানের মধ্যে বড় বীথি। জয়ভোগ পাবলিক উচ্চ বিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণির শিক্ষার্থী সে। এ ছাড়া তুষার ও বাদল নামে আরো দুই ভাই রয়েছে বীথির। এদের মধ্যে তুষারের বয়স ১০ বছর ও বাদলের বয়স সাত বছর।