• আজ ৯ই অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ

চাহিদার তুলনায় ডাক্তার-নার্স অপর্যাপ্ত: সংসদে স্বাস্থ্যমন্ত্রী

১:৩৪ অপরাহ্ন | মঙ্গলবার, জুন ২১, ২০১৬ জাতীয়

sasthomontri

সময়ের কণ্ঠস্বর- বর্তমানে দেশে চাহিদার তুলনায় ডাক্তার ও নার্সের সংখ্যা পর্যাপ্ত নয় বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। আজ মঙ্গলবার জাতীয় সংসদে এম আব্দুল লতিফের (চট্টগ্রাম-১১) উত্থাপিত প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান। এর আগে সকাল ১০টা ৪৫ মিনিটে স্পিকার ড. শিরীন শারমীন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়।

তিনি বলেন, বর্তমানে দেশে রেজিস্ট্রেশনপ্রাপ্ত সর্বমোট এমবিবিএস ডাক্তারের সংখ্যা ৭৭,০০০ এবং ডেন্টাল সর্জন (বিডিএস) ৬,৯৭৬ জন। মঞ্জুরিকৃত নার্সের সংখ্যা ২২,৯৩৯ জন। ফলে চাহিদার তুলনায় ডাক্তার ও নার্সের সংখ্যা পর্যাপ্ত নয়।

স্বাস্থ্যমন্ত্রী জানান, প্রতি বিসিএস পরীক্ষার মাধ্যমে ডাক্তার নিয়োগ কার্যক্রম চলমান আছে। নার্সের ১০,০০০ নতুন পদ সৃষ্টি করা হয়েছে। এবং ৩,৬১৬ শূন্যপদে নার্স নিয়োগ প্রক্রিয়াধীন।

ঢাকা-১ আসনের সংসদ সদস্য বেগম সালমা ইসলামের এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, দেশে অনেক মেডিক্যাল কলেজ প্রতিষ্ঠা করা হয়েছে। এখন কোয়ালিটি ইম্প্রুভমেন্টের জন্য সর্বাত্মক কার্যক্রম চলমান রয়েছে। এই মুহূর্তে প্রতিটি জেলা সদরে সরকারি মেডিক্যাল কলেজ প্রতিষ্ঠার পরিকল্পনা সরকারের নেই। তবে ভবিষ্যতে প্রয়োজনীয়তা ও সক্ষমতার নিরিখে বিষয়টি বিবেচনা করা হবে।