• আজ বুধবার, ২৯ বৈশাখ, ১৪২৮ ৷ ১২ মে, ২০২১ ৷

ক্যানসার প্রতিরোধ করবে পাতিলেবু..!

❏ রবিবার, জুন ২৬, ২০১৬ আপনার স্বাস্থ্য

lemon prevents cancer


স্বাস্থ্য ডেস্কঃ

পাতিলেবুও ক্যানসারের চিকিত্সায় অত্যন্ত উপযোগী। বেশিকিছু পরীক্ষা-নিরীক্ষায় জানা গেছে, পাতিলেবুর মধ্যে ক্যানসার প্রতিরোধী ক্ষমতা রয়েছে। শুধু তাই নয়, গবেষকরা বলছেন, সিস্ট ও টিউমারের চিকিৎসাতেও ভালো কাজ দেয় পাতিলেবু।

গবেষকদের দাবি, যে কোনও ধরনের ক্যানসার সারানোর ক্ষমতা রাখে পাতিলেবু। লেবুর রসের সঙ্গে কিছুটা বেকিং সোডা মেশালে, সেই মিশ্রণ আরও জোরদার হয়। তাদের দাবি, কেমোথেরাপির থেকে ১০০০ গুণ শক্তিশালী হতে পারে বেকিং সোডা ও পাতিলেবুর রসের মিশ্রণ। এর অন্যতম কারণ হিসেবে উল্লেখ করা হয়, বেকিং সোডা পিএইচ-কে স্বাভাবিক মাত্রায় নিয়ে আসে।

তা ছাড়া ব্যাক্টেরিয়াল ও ফাংগাল সংক্রমণ ঠেকাতেও তুলনা নেই পাতিলেবুর। শরীরের অভ্যন্তরে যে সমস্ত পরজীবী রয়েছে, তাদের সঙ্গে লড়তে পারে পাতিলেবু। একই সঙ্গে উচ্চরক্তচাপকেও নিয়ন্ত্রণ করে। গবেষণায় দেখা গেছে, স্নায়ুর রোগে যারা ভুগছেন, নিয়মিত পাতিলেবুর রস খেলে তারাও উপকৃত হবেন।

একটি নামী ওষুধ প্রস্তুতকারী কোম্পানির দাবি, ১৯৭০ সাল থেকে এ পর্যন্ত ২০টি ল্যাবোরেটরি এক্সপেরিমেন্ট চালানো হয়েছে। সব মিলিয়ে দেখা গেছে, পাতিলেবু ১২ ধরনের ক্যানসার কোষকে বিনষ্ট করতে পারে। শুধু তাই নয়, অ্যাডরিয়ামাইসিন, কেমোথেরাপির মতো ওষুধের থেকে হাজার গুণ শক্তিশালী।