• আজ ১০ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ

টি-টোয়েন্টি বিশ্বকাপে যুক্ত হচ্ছে আরও দুই দল!

২:৪১ অপরাহ্ণ | বুধবার, জুন ২৯, ২০১৬ Breaking News, খেলা

স্পোর্টস আপডেট  ডেস্ক – ভারতে অনুষ্ঠিত হয়ে যাওয়া বিশ্ব টি-টুয়েন্টির আসরে আইসিসি সহযোগী দেশ গুলোর পারফর্মেন্স বরাবরের মতই চোখে পড়ার মত ছিল। কিন্তু বড় দলগুলোর বিপক্ষে নিয়মিত ম্যাচ খেলার সুযোগ না থাকায় আফগানিস্তান, আয়ারল্যান্ডের মত দলের ক্রিকেটীয় সামর্থ্য বিশ্ব মঞ্চ ব্যতীত অন্য কোথাও দেখার সুযোগ হয় না।

তাই অন্তত বিশ্বকাপে আইসিসি সহযোগী সদস্য দেশগুলোর অংশগ্রহন বাড়ানোর জন্য নতুন করে ভাবছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি।

t20-world-cup-2+

২০১৮ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে আরো দুটি দল যুক্ত হতে পারে। সেক্ষেত্রে সুপার টেন বদলে এই পর্বের নাম হবে ‘সুপার ১২’। সোমবার এডিনবার্গে শুরু হওয়া আইসিসির বার্ষিক সাধারণ সভায় এ নিয়ে আলোচনা হয়েছে। তবে এ ব্যাপারে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

হংকং ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী টিম কাটলার ইএসপিএনক্রিকইনফো বলেছেন, ‘প্রথম রাউন্ড থেকে দুটি করে দল গিয়ে সুপার ১২ তৈরি করবে।’

এটা বাস্তবায়ন হবে বলেই মনে করছেন কাটলার, ‘মনে হচ্ছে, এই ফরম্যাটে সবাই রাজি। আশা করছি, আরো দুটি দল মূল পর্বে খেলবে। কোয়ালিফায়ারে দলের সংখ্যা ১৮ হওয়ার সম্ভাবনাও রয়েছে। কিন্তু এখনকার হিসেবে অংশগ্রহণকারী ১৬ দল থেকে হবে সুপার ১২। এটা একটা সঠিক সিদ্ধান্ত।’

সর্বশেষ ভারতে অনুষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপে ১৬টি দল অংশ নেয়। এর মধ্যে আট দল সরাসরি নাম লেখায় মূল পর্বে।

বাকি ৮টি দলকে দুই গ্রুপে ভাগ হয়ে বাছাইপর্বের আদলে প্রথম পর্বের চ্যালেঞ্জ মোকাবেলা করতে হয়। সেখান থেকে দুই গ্রুপ চ্যাম্পিয়ন চলে যায় মূল পর্বে। এই দুই দল ও সরাসরি আসা ৮টি দল দুই গ্রুপে ভাগ হয়ে খেলে সুপার টেন।