মালয়েশিয়ায় ৩০ জুনের পর অবৈধ কেউ ধরা পড়লে জেল-জরিমানা

২:৫৬ অপরাহ্ণ | বুধবার, জুন ২৯, ২০১৬ আন্তর্জাতিক, স্পট লাইট

meleshiya

সময়ের কণ্ঠস্বর ডেস্ক- ৩০ জুন শেষ হচ্ছে মালয়েশিয়ায় অবস্থানরত অবৈধ প্রবাসীদের বৈধ হওয়ার সুযোগ । এরপর অবৈধ কেউ ধরা পড়লে তাকে গুণতে হবে ৫০ হাজার রিঙ্গিত জরিমানা। সঙ্গে ভোগ করতে হবে ১ বছরের জেল।

মঙ্গলবার ২৮ জুন দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, মালয়েশিয়া সরকারের দেয়া অবৈধ শ্রমিকদের রি-হায়ারিং প্রোগ্রামের মেয়াদ ৩০ জুন বৃহস্পতিবার শেষ হতে যাচ্ছে। এই সময়ের মধ্যে যারা রি-হায়ারিংয়ে অংশ গ্রহণ করবে না এবং যেই কোম্পানির মালিকগণ অবৈধ শ্রমিকদের দিয়ে কাজ করিয়ে নিচ্ছে। তাদের জন্য মালয়েশিয়ার আইন অনুযায়ী ১৯৫৯/৬৩ অনুচ্ছেদের ৫৫ (বি) ধারা মোতাবেক আইনি ব্যবস্থা নেয়া হবে।

দেশটির ইমিগ্রেশন বিভাগ সূত্রে জানা গেছে, ৩০ জুনের পর দেশটির কোন স্থানে যদি অবৈধ শ্রমিক পাওয়া যায় তাহলে মালিকপক্ষ ও কর্মচারীকে ৫০ হাজার রিঙ্গিত জরিমানাসহ ১ বছরের জেল কার্যকর করা হবে। অন্য আরেকটি আইনে আছে কোন মালিকপক্ষ যদি ৫ জনের অধিক অবৈধ শ্রমিক রাখে তাহলে ৫ বছরের জেল কার্যকর হবে।

মালয়েশিয়ায় চলমান অবৈধ বিদেশী শ্রমিকদের বৈধকরণ (রি-হায়ারিং) প্রকল্পে ১৩ জুন পর্যন্ত বাংলাদেশীসহ এক লাখ ২৪ হাজার ২৭৯ জন শ্রমিক নিবন্ধন করেছেন বলে জানা গেছে।