জেনে নিন রপচর্চায় দইয়ের যত ব্যবহার !

৪:৩৮ অপরাহ্ণ | বুধবার, জুন ২৯, ২০১৬ লাইফস্টাইল, স্পট লাইট

আফসানা নিশি, কন্ট্রিবিউটার ফিচার লেখক, সময়ের কণ্ঠস্বর:  দই তো আমরা সবাই খেয়ে থাকি। কিন্তু আপনি কি জানেন এই দই দিয়ে রুপচর্চা করা যায়। ত্বকের জন্য খুব উপকারি এই দইয়ের রয়েছে অসাধারণ কিছু গুন যা আপনাকে করে তুলতে পারে অপরুপ সুন্দরী। কিন্তু সঠিকভাবে দইকে রুপচর্চার কাজে লাগানোর নিয়মও তো জানা চাই। তবে চলুন জেনে নেওয়া যাক কিভাবে রুপচর্চার কাজে ব্যবহার করবেন দই।

১।দই ও কমলার প্যাক: ১ চা চামচ কমলার খোসা গুড়া ১ চা টেবিল চামচ দই দুটো জিনিস ভাল করে মিশিয়ে মুখে ও গলায় লাগান। ২০ মিনিট অপেক্ষা করুন এবং শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি অবশ্যই সকালে বা রাতের দিকে লাগাবেন কারণ এই সময় সূর্যের তাপ কম থাকে।সূর্যের অতিরিক্ত তাপ থাকলে কমলার খোসা গুনাগুন ত্বকে ভাল মতো প্রবেশ করতে পারবে না। অনেক সময় ত্বকে জ্বালা ভাব শুরু হয়।

এই প্যাকের উপকারিতা: কমলার খোসাতে আছে ভিটামিন সি যা আপনার ত্বকে টোনিং এর কাজ করবে।দই ত্বকের উজ্জলতা বৃদ্ধি করবে।ত্বকের বলি রেখা দূর করবে ও ত্বক কোমল করবে।

card-use-in-beauticare২।দই ও লেবুর ফেস প্যাক: ১ টেবিল চামচ দই ১ চা চামচ লেবুর রস উপকরণ দুটি ভাল করে মিশিয়ে মুখে লাগান। ২৫-৩০ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। রাতে ঘুমাতে যাওয়ার আগে ব্যাবহার করবেন।

 সাবধানতা: যাদের এলার্জির সমস্যা আছে তারা এই প্যাকটি লাগাবেন না।লেবুর রসে ত্বক চুলকাতে পারে।

৩।দই দিয়ে তৈরি মসচারাইজার ১ টেবিল চামচ কমলার রস ১ টেবিল চামচ লেবুর রস ১ কাপ ফুল ক্রিম দই দই,লেবুর রস ও কমলার রস ভাল করে মিশিয়ে নিন। রাতে ঘুমাতে যাওয়ার আগে ভাল করে মুখ পরিষ্কার করে এটি লাগান। ১০-১৫ মিনিট রেখে ভেজা টিস্যু দিয়ে মুছে নিন। একটু পরে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বকে খুব ভাল মসচারাইজারের কাজ করবে ও ত্বককে ফর্সা করবে। ত্বক উজ্জল ও কোমল হবে।

 ৪।দই ও ডিমের হেয়ার প্যাক: ১ টি ডিম ১ টেবিল চামচ মেথি গুড়া ১/২ কাপ টক দই ডিম ও দই ভাল করে ফেটিয়ে নিন।এর মধ্যে মেথি গুড়া মিশিয়ে চুলে লাগান।১ ঘন্টা রেখে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। উপকারিতা: ডিম চুলের গোড়ায় পুষ্টি যোগাবে ও চুলের গোড়া শক্ত করবে।মেথি ও দই চুলের উজ্জলতা বৃদ্ধি করবে।চুলকে ঝরঝরে করবে।

জানলেন তো চেহারা থেকে শুরু করে চুলের যত্নে দই কত উপকারী। এখন থেকে তবে দই দিয়ে রুপচর্চা করুন আর হয়ে উঠুন আরো লাবণ্যময়ী।