তৃতীয় গ্রেড পেলেন শিক্ষা ক্যাডারের ১০৪ অধ্যাপক

৬:১০ অপরাহ্ন | বুধবার, জুন ২৯, ২০১৬ আলোচিত বাংলাদেশ

gov....

সময়ের কণ্ঠস্বর- শিক্ষা ক্যাডারের ১০৪ জন অধ্যাপককে অষ্টম বেতন কাঠামো অনুযায়ী তৃতীয় গ্রেডে ‘সিলেকশন গ্রেড’ দিয়েছে সরকার। শিক্ষকদের দীর্ঘ আন্দোলনের পর নতুন বেতন কাঠামোতে এই প্রথম ক্যাডারভুক্ত অধ্যাপকদের তৃতীয় গ্রেড দেওয়া হল।

শিক্ষা মন্ত্রণালয় থেকে রবিবার এ বিষয়ে একটি আদেশ জারি করা হয়েছে। গত ২৬ জুন এসএসবি (সুপিরিয়র সিলেকশন বোর্ড) সভার সুপারিশের পর ২৮ জুন এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আগের বেতন কাঠামোতে শিক্ষা ক্যাডারের পঞ্চম গ্রেডের সহযোগী অধ্যাপকরা পদোন্নতি পেয়ে অধ্যাপক হিসেবে চতুর্থ গ্রেডে আসতেন। চতুর্থ গ্রেডের অধ্যাপকদের অর্ধেক সিলেকশন গ্রেড পেয়ে তৃতীয় গ্রেড পেতেন।

সিলেকশন গ্রেড বাতিল করে গত বছরের ১৫ ডিসেম্বর নতুন বেতন কাঠামোর গেজেট জারি করা হয়। এতে অধ্যাপকদের চতুর্থ গ্রেড থেকেই অবসরে যেতে হবে এবং তাতে শিক্ষকরা মর্যাদা ছাড়াও আর্থিক ক্ষতির মুখে পড়বে বলে অভিযোগ এনে আন্দোলনে নামে বিসিএস শিক্ষকরা। লাগাতার কর্মবিরতিতে যান বিসিএস শিক্ষা ক্যাডারের সদস্যদের সংগঠন বিসিএস সাধারণ শিক্ষা সমিতি।

এ প্রেক্ষাপটে সরকারে সর্বোচ্চ মহলের সঙ্গে আলোচনা করে সমস্যা সমাধানের আশ্বাস পান শিক্ষকরা। এরপরই তারা আন্দোলন থেকে সরে আসেন।